চাঁপাইনবাবগঞ্জে পিসিআর ল্যাব স্থাপনের আবেদন

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাস নমুনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। অন্যদিকে দক্ষ জনবল চাহিদার কথাও জানানো হয়েছে।

জানা যায়, গত ৭ এপ্রিল থেকে গত শুক্রবার (১৫ মে) পর্যন্ত ১ হাজার ৭১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ভাইরোলজি বিভাগে পাঠায় জেলা স্বাস্থ্য বিভাগ। তার মধ্যে এখন পর্যন্ত ৫৭৫ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। প্রাপ্ত ফলাফলে জেলার ১৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়।

১৫ মে শুক্রবার পর্যন্ত জেলার সদর উপজেলার নমুনা সংগ্রহ করা হয় ৩শ’ জনের যার মধ্যে করোনা পজিটিভ ৬ জনের, নেগেটিভ ১৮৬ জন, ফলাফল পাওয়া যায়নি ১০৮ জনের।

শিবগঞ্জ উপজেলার মোট নমুনা সংগ্রহ ১৯৬ জনের, পজিটিভ-২ জন, নেগেটিভ-১০৬ জনের এবং পেন্ডিং রয়েছে ৮৮ টি নমুনা। গোমস্তাপুর উপজেলার মোট নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ১৭৮ জন, ফলাফল এসেছে ৭৯ জনের যার মধ্যে কেউ পজিটিভ নেই এবং পেন্ডিং আছে ৯৯ টি নমুনা। নাচোল উপজেলায় মোট নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়-২১৮ জন, পজিটিভ-৫ জন, নেগেটিভ-১২৩ জন, পেন্ডিং রয়েছে ৯০ জন। ভোলাহাট উপজেলার নমুনা পরীক্ষার জন্য প্রেরণ করা হয়েছে ১৭৯ জনের, তারমধ্যে ফলাফল এসেছে ৬৮ জনের যারমধ্যে ৩ জনের শরীরে করোনা পজিটিভ এবং ৬৫ জনের নেগেটিভ এসেছে, পেন্ডিং রয়েছে ১১১ জনের নমুনা।

এ পর্যন্ত ১ হাজার ৭১ জনের প্রেরিত নমুনার মধ্যে ৫৭৫ টি নমুনার ফলাফল এসেছে যারমধ্যে করোনা শনাক্ত হয়েছে ১৬ জন। অধ্যাবধি ৪৯৬ জনের নমুনার ফলাফল এখনও পাওয়া যায়নি। রাজশাহী ল্যাবে নমুনা পরীক্ষার চাপে জেলার পাঠানো নমুনা পরীক্ষা করা যাচ্ছেনা বলে জানা যায়। নমুনা পরীক্ষার দীর্ঘসুত্রিতার কারণে জেলায় করোনায় আক্রান্তের হার বৃদ্ধি পেতে পারে বলে শঙ্কা স্বাস্থ্য বিভাগের।

অন্যদিকে নমুনা সংগ্রহের বিষয়ে দক্ষ স্বাস্থ্যকর্মীর অভাব রয়েছে বলে স্বীকার করেছে স্বাস্থ্য বিভাগ।

সিভিল সার্জন ডাক্তার জাহিদ নজরুল চৌধুরী জানান, ৭ এপ্রিল হতে জেলার ৫ উপজেলার ৫ জন স্বাস্থ্যকর্মীর করোনার নমুনা সংগ্রহ শুরু করে। তাদের মধ্যে গত মে ১ জন স্বাস্থ্যকর্মী করোনা পজিটিভ হওয়ায় চিকিৎসাধীন অবস্থায় আছেন। বাকী ৪ জনকে দিয়ে নমুনা সংগ্রহ করা কঠিন হয়ে পড়েছে। সব মিলিয়ে করোনা ভাইরাস মোকাবেলায় দক্ষ জনবলসহ জেলায় পিসিআর ল্যাব স্থাপনের জন্য ১৪ মে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে। জেলায় ল্যাব স্থাপন করা হলে পরীক্ষায় শনাক্ত দ্রুত করা সম্ভব হবে। তিনি বলেন, জেলায় এন-৯৫মাস্ক পর্যাপ্ত নেই।

স/অ

আরো পড়ুন …

চাঁপাইনবাবগঞ্জে বাজারে উপচেপড়া ভিড়, বেড়েছে করোনা ঝুঁকি