মঙ্গলবার , ১৬ জানুয়ারি ২০১৮ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁপাইনবাবগঞ্জে দেবত্তর সম্পত্তি জবর দখলের অভিযোগ

Paris
জানুয়ারি ১৬, ২০১৮ ৫:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ :
চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নের বিমর্ষী মৌজার ২৪ শতক জমি সনাতন (হিন্দু) সম্প্রদায়ের দেবত্তর সম্পত্তি জবর দখলের অভিযোগ উঠেছে ৯টি পরিবারের বিরুদ্ধে। এ ঘটনায় ওই এলাকার সনাতন ধর্মের ভূষণ সাহার ছেলে শ্রী স্বপন সাহা বাদী হয়ে চলতি সপ্তাহে জেলা প্রশাসকের নিকট একটি লিখিত অভিযোগ পত্র দাখিল করেছেন।

লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার চককীর্তি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কালুবালু থান তলা নামক বিমর্ষী মৌজার দাগ নম্বর ১৫৯২ এর ২৪ শতক জমি সনাতন (হিন্দু) সম্প্রদায়ের দেবত্তর সম্পত্তি জবর দখল করে বসবাস করে আসছে ওই এলাকার মৃত রমজান আলীর ছেলে আলাল উদ্দিন, ডুবুরুদ্দিন ওরফে ডুবু আলী ও মেয়ে কালনী বিবি, মৃত আবদুল জলিলের ছেলে জালাল উদ্দিন, মেকলাল উদ্দিন, হাসিমুদ্দিনের ছেলে হেরাশ উদ্দিন, ভোদু আলী, মৃত নজরুল ইসলামের ছেলে রুহুল আমিন, মৃত জমসেদের ছেলে সাইফুদ্দিন।

অভিযোগে উল্লেখ রয়েছে, ১৯৭১ সালের স্বাধীনতার যুদ্ধের পূর্ব থেকে প্রতিবছর দেবত্তর জমির ওপর কালুবালু থান তলায় সনাতন ধর্ম্বাবলীরা পৌষ সংক্রান্তিতে কালিদেবীর পূর্জা-আর্চনা ও মেলা উৎসব করে আসছিল। এরপর আশপাশের খাস জমি থেকে উঠে এসে দেবত্তর সম্পত্তির ওপর জবর দখল করে অবৈধভাবে ঘর বাড়ি নির্মাণ করে বসবাস করে আসছে ৯টি পরিবার। এতে দেবত্তর সম্পত্তি অবৈধভাবে দখলে নেয়ায় পূর্জা-আর্চনায় বাধাগ্রস্ত হচ্ছে।

এদিকে সনাতন ধর্মের ভূষণ সাহার ছেলে শ্রী স্বপন সাহা অভিযোগ করে বলেন, দেবত্তর সম্পত্তি কারো নিকট হস্তান্তর বা বিক্রয় অথবা জোরপূর্বক অবৈধভাবে দখলে নেয়ার কোন প্রকার সুযোগ নেয়। অবৈধভাবে দখলদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) বরাবর লিখিতভাবে অভিযোগ পত্র দেয়া হয়েছে।

অপরদিকে অভিযুক্ত ৯টি পরিবার বিষয়টি অস্বীকার করে তারা সিল্কসিটি নিউজকে বলেন, দীর্ঘদিন যাবৎ কালুবালু থান তলা নামক স্থানে আমরা বসবাস করে আসছি। তবে অবৈধভাবে জমির দলিলপত্র ছাড়াই সেখানে তারা বসবাস করে আসছেন বলে স্বীকার করেছেন। তারা আরও বলেন- আমরা যে জমির ওপর বসবাস করছি, তা দেবত্তর সম্পত্তি।

চককীর্তি ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোফাখখারুল জানান, দেবত্তর সম্পাত্তির ওপর অবৈধবাবে ৯টি পরিবারের বসবাসের বিষয়টি তিনি অবগত রয়েছেন। ঘটনাটি সমাধানের লক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিকট বিষয়টি অবগত করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শফিকুল ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, ঘটনাটি তদন্তের জন্য সহকারী কমিশনার (ভূমি) মো. বরমান হোসেনকে নির্দেশনা দেয়া হয়েছে। তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশনা দিয়েছেন।

তিনি জানান, অবৈধভাবে দেবত্তর সম্পত্তির ওপর বসবাসের বিষয়টি প্রমাণ পাওয়া গেলে তাদেরকে উচ্ছ্বেদ করা হবে বলে জানিয়েছেন তিনি।
স/শ

 

সর্বশেষ - রাজশাহীর খবর