চাঁপাইনবাবগঞ্জের সন্তান নাঈম অনূর্ধ্ব-১৭ ক্রিকেট দলের অধিনায়ক

কামাল হোসেন, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার প্রত্যন্ত অঞ্চল চরধরমপুর গ্রামের একজন ৪র্থ শ্রেণির কর্মচারী আব্দুল লতিফের ছোট ছেলে নাঈম আহমেদ এখন অনূর্ধ্ব ১৭ ক্রিকেট দলের অধিনায়ক। মা-বাবা’র বলার ছেলে নাঈম বাম হাতের ব্যাটসম্যান এখন।

তখন সে খুব ছোট। একা একা ৮/১০দিন ঘুরে ফিরে কাঠমিস্ত্রীকে হাজারো অনুরোধ করে একটি ক্রিকেট খেলার সাদৃশ্য বল তৈরী করে নিয়ে মা-বাবাকে দেখায়। বাবা আব্দুল লতিফ রহনপুর এবি সরকারী উচ্চ বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারি। মা আমেনা বেগম একজন গৃহিণী। নাঈমের এমন আকাংখায় কিছুটা ক্ষিপ্ত হলেও নিরুৎসাহিত করেননি ছোট ছেলে নাঈমকে।
মা-বাবা ও নাঈম মিলে ক্রিকেট টিম তৈরী করে পাশের আম বাগানে ক্রিকেট খেলার যাত্রা শুরু হলো। বলার মা আমেনা বেগম ও বাবা আব্দুল লতিফ, আর ব্যাটসম্যান ছোট ছেলে নাঈম। নাঈম বাম হাতে ব্যাট করত। এ সব কথা জানালেন, নাঈমের বাবা আব্দুল লতিফ।

নাঈমের বাবা চাকরির সুবাদে ভোলাহাটের বাইরেই বেশী সময় অতিবাহিত করেছেন। নাঈমের বাবার তিন সন্তানের মধ্যে ২ ছেলে, ১ মেয়ে। নাঈম বাংলাদেশ ক্রিকেট অনুর্ধ্ব-১৭ দলের অধিনায়ক, সবার ছোট।

নাঈম বাংলাদেশ ক্রিকেট অনুর্ধ্ব-১৭’র অধিনায়ক হয়ে স্বাধীনতাবিরোধী পাকিস্তানিদের বিরুদ্ধে লড়াই করতে যাওয়ায়, সে যেন তার নেতৃত্বে বিজয়ের মালা ছিনিয়ে আনতে পারে, এমন প্রত্যাশা করেছেন চাঁপাইনবাবগঞ্জবাসী।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার বিভিন্ন মহলের অভিনন্দন ও ধন্যবাদের ঝড়
উঠলেও জানে নাঈম জাতির মুখ উজ্জল করতে, জাতির একজন নামি-নাদি সন্তানের
জায়গা দখল করে ফেলেছেন।

চাঁপাইনবাবগঞ্জের ছেলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল অনুর্ব্ধ-১৭ অধিনায়ক নাঈম আহমেদকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বয়স ভিত্তিক বাংলাদেশ জাতীয় ক্রিকেট অনূর্ধ্ব-১৭’র অধিনায়ক নাঈম আহমেদের
এটাই জীবনের প্রথম বিদেশ সফর। তাও আবার অধিনায়ক বা একটি জাতীয় ক্রিকেট দলেরনেতা হয়ে। তাই তার আনন্দ অনেক।

ছোট থেকে নাঈমের স্বপ্ন একজন ভাল ক্রিকেটার হিসেবে নিজেকে গড়ে তোলা । তাই বাবা মা’র হাত ধরে শুরু হয় নাঈমের ক্রিকেট খেলার পথচলা। দুই ছেলে এক মেয়েসহ পাঁচ জন সদস্যের টানাপড়েনের একটি সুখী পরিবার বাবার। নাঈমের বাবা জানান, ছোট বেলা থেকে জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর আম বাগানে কাঠের বলে বাবা-মা বল করত, আর নাঈম বাম হাতে ওপেনার ব্যাট করত।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রায় তিন বছর পূর্বে ক্রিকেটে নাঈম আহমেদ প্রথম স্থান অধিকার করে। পরে বি.কে.এস.পি’তে ’১৭ সালে ভর্তি হয়ে অষ্টম/নবম শ্রেনিতে অধ্যয়নরত অবস্থায় যোগ্য ক্রিকেটার হিসেবে অনূর্ধ্ব-১৭ অধিনায়কের দায়িত্ব পায় নাঈম।

নাঈমের বাবা আব্দুল লতিফ ও মা আমেনা বেগম তাদের প্রতিক্রিয়ায় জানান, ‘ভাঙ্গা ঘরে চাঁন্দের আলো
প্রবেশ করবে, কখনও এমন চিন্তায় করিনি।’ ৭১-এ, যেমন পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ স্বাধীন হয়েছে, তেমনি বীরদর্পে বিজয় ছিনিয়ে নিয়ে আসবে আমার নাঈমের দল। তিনি ও তার পরিবারের সকলে নাঈমকে এই অবস্থায় দেখতে পেয়ে ভীষণ খুশি ও আনন্দিত। তারা জাতির কাছে নাঈমের দলের জন্য দোয়া কামনা করেছেন।

২১ অক্টোবর সোমবার অনূর্ধ্ব- ১৭ বাংলাদেশ থেকে সন্ধ্যা ৭টা ৪০মিনিটের বিমানে পাকিস্তানে খেলার উদ্দেশে নাঈম তার ক্রিকেট দলকে নিয়ে উড়াল দেয়।

 

স/শা