চলে গেলেন প্রখ্যাত চলচ্চিত্রকার তরুণ মজুমদার

সিল্কসিটি নিউজ ডেস্ক:

প্রখ্যাত চলচ্চিত্রকার তরুণ মজুমদার আর নেই। সোমবার স্থানীয় সময় বেলা সোয়া ১১টার পরে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। মাল্টি অরগান ফেলইউর হওয়ার কারণে তার মৃত্যু হয় বলে চিকিৎসকরা জানিয়েছেন।

গত ১৪ জুন গুরুতর অসুস্থ হয়ে কলকাতার পিজি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানেই তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে রাখা হয় হাসপাতালের উডবার্ন ওয়ার্ডের নিবিড় পরিচর্যা কেন্দ্রে। সেখানে কিছুদিন চিকিৎসা নেওয়ায় তিনি সুস্থ হয়ে ওঠেন। এরপর তাকে আনা হয় কেবিনে। কিন্তু গত শনিবার রাত থেকে আবার তার শারীরিক অবস্থার অবনতি হয়। শুরু হয় তার শ্বাসকস্ট। রোববার দুপুরে তাকে রাখা হয় ভেন্টিলেশনে। তরুণ মজুমদার ষাট থেকে আশির দশকে বাংলা চলচ্চিত্র জগতে বেশ কয়কটি বিখ্যাত ছবি উপহার দেন। অভিনেত্রী সন্ধ্যা রায়কে বিয়ে করেছিলেন তিনি।

তরুণ মজুমদারের জন্ম বাংলাদেশের বগুড়া জেলায়, ১৯৩১ সালের ৮ জানুয়ারি। তার পরিচালিত প্রথম ছবি হলো ‘চাওয়া পাওয়া’। ১৯৫৯ সালে উত্তম-সূচিত্রা এবং তুলসী চক্রবর্তীকে নিয়ে তৈরি করেছিলেন ছবিটি। এরপর তিনি একের পর এক ছবি বানান। মোট ৩৬টি চলচ্চিত্র নিমার্ণ করেছেন। তার সর্বশেষ ছবি ২০১৮ সালের ‘ভালোবাসার বাড়ি’। ওই বছরই ‘অধিকার’নামে শেষ তথ্যচিত্র নির্মাণ করেছিলেন তিনি।

তরুণ মজুমদারের উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘গণদেবতা’, ‘কাঁচের স্বর্গ’, ‘যদি জানতেম’, ‘পলাতক’, ‘দাদার কীর্তি’, ‘শহর থেকে দূরে’, ‘মেঘমুক্তি’, ‘খেলার পুতুল’, ‘অমর গীতি’, ‘ভালোবাসা ভালোবাসা’, ‘পথভোলা’, ‘আগমন’, ‘আলোর পিপাসা’, ‘একটুকু বাসা’, ‘বালিকা বধূ’, ‘নিমন্ত্রণ’, ‘কুহেলি’, ‘শ্রীমান পৃথ্বিরাজ’, ‘ঠগিনি’, ‘ফুলেশ্বরী’, ‘পরশমণি’, ‘আপন আমার আপন’, ‘সজনী গো সজনী’, ‘কথাছিল’, ‘আলো’, ‘ভালোবাসার অনেক নাম’, ‘চাঁদের বাড়ি’, ‘ভালোবাসার বাড়ি’ উল্লেখযোগ্য।

তরুণ মজুমদার চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতবার বিএফজেএ পুরস্কার, পাঁচবার ফিল্মফেয়ার পুরস্কারসহ আনন্দলোক পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি ১৯৯০ সালে পেয়েছিলেন ভারতের সর্বেচ্চ রাষ্ট্রীয় সন্মান পদ্মশ্রী।

উত্তম কুমার, সূচিত্রা সেন, ছবি বিশ্বাস, পাহাড়ি সান্যাল, তুলসী চক্রবর্তী, বসন্ত চৌধুরী, সৌমিত্র চট্টোপাধ্যায়, উৎপল দত্ত, ভানু বন্দ্যোপাধ্যায়, রবি ঘোষ, চিন্ময় রায়, জহর রায়, সুপ্রিয়া চৌধুরী, শমিত ভঞ্জ, মাধবী মুখার্জি, অসিত বরণ, দিলীপ মুখার্জি, অনিল চ্যাটার্জি, রুমা গুহঠাকুরতা, মৌসুমী চ্যাটার্জি, বিশ্বজিৎ ব্যানার্জি, দেবশ্রী রায় , মহুয়া রায় চৌধুরী, প্রসেনজিৎ, ঋতুপর্ণা সেনগুপ্তা, অভিষেক চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিকসহ জনপ্রিয় টালিউড তরকারা তরুণ মজুমদারের ছবিতে অভিনয় করেছেন।

সূত্র: যুগান্তর