চলতি বছরেই ভারতের হাতে আসছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা

চলতি বছরেই ভারতকে বহুল প্রত্যাশিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (স্যাম) সরবরাহ করবে রাশিয়া। ভূমি থেকে আকাশে আঘাতকারী এস-৪০০ মিসাইল সিস্টেম এ বছরের শেষ নাগাদ ভারতে পাঠানো শুরু হবে বলে জানিয়েছে রাশিয়া।

গত ২৩ আগস্ট এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছে রুশ ক্ষেপণাস্ত্র নির্মাতা আলমাজ-এন্টি এয়ার ডিফেন্স কনসার্ন (এএনআই)।

আন্তর্জাতিক মিলিটার-টেকনিক্যাল ফোরাম ‘আর্মি ২০২১’-এ অংশ নিয়ে সংস্থার ডেপুটি সিইও ব্যালেস্লাভ জিরকালন বলেছেন, “আমি পরিস্কার জানাতে চাই, দুই দেশের চুক্তি অনুযায়ী, চলতি বছর অর্থাৎ ২০২১ সাল শেষ হওয়ার আগেই এস-৪০০ মিসাইল বা স্যাম হাতে পেতে চলেছে ভারত।”

জিরকালন আরো জানান, ভারতীয় সেনার দ্বিতীয় একটি দল এখন রাশিয়ায় থেকে এই মিসাইল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। এর আগে প্রথম গ্রুপটি ইতোমধ্যে নিজেদের প্রশিক্ষণ পূর্ণ করে ফেলেছে।

ভারতের আকাশকে অভেদ্য করে তুলতে অত্যাধুনিক এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে রাশিয়ার সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে রাশিয়ার কাছ থেকে পাঁচটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি করে ভারত। ২০২৫ সালের মধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভারতের হাতে হস্তান্তরের প্রক্রিয়া শেষ হওয়ার কথা রয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ