রাবিতে শিক্ষামন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে

রাবি প্রতিনিধি:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আজকে যে চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে। তার জন্য আমাদের তৈরি হতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের অনেক চ্যালেঞ্জ আসবে, তা মোকাবেলার জন্য প্রস্তুতি নিতে হবে। উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোকে প্রথাগত পদ্ধতির বাইরে বেরিয়ে এসে নতুন কিছুকে আলিঙ্গন করতে হবে।’ শুক্রবার (৩ ডিসেম্বর) দুপুর ১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবাস বাংলাদেশ মাঠে ‘জাতির পিতার রাজনৈতিক প্রজ্ঞা ও কর্মময় জীবন’ শীর্ষক আলোচনা সভার অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলে, আমি শিক্ষার্থীদের শুধু জ্ঞান দান করলাম, পরীক্ষা শেষে সনদ দিয়ে দিলাম, সে বেরিয়ে গেল। তারপর সে কোন কর্মসংস্থানে যোগদান করতে পারলো কিনা সেটি শিক্ষা প্রতিষ্ঠানের দেখার বিষয়। আমাদের দেশে যে পরিমাণ শিক্ষার্থী উচ্চশিক্ষায় আছে, পৃথিবীর খুব কম দেশে এরকম নজির দেখা যায়।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এই উচ্চশিক্ষত মানুষদের নিশ্চয়ই বেকার তৈরি করতে চাই না। আমরা এমন দক্ষ মানবসম্পদ তৈরি করব। যারা তাদের জ্ঞান, বিজ্ঞান ও প্রজ্ঞা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে। সারা বিশ্বের বিভিন্ন কাজে অবদান রাখবে। একই সঙ্গে মানবিক গুণাবলী সম্পন্ন সুনাগরিক হওয়ার পাশাপাশি বিশ্বনাগরিক হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা দেশকে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে নিয়ে চলেছেন। সেই গতির সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। তার সে গতিকে যেন আমরা আমাদের কাজ দিয়ে আটকে না রাখি, পেছনে টেনে না ধরি। আমরা সেই গতিকে আরো বেগবান করার জন্য তাঁর হাতকে আরো শক্তিশালী করি।

এর আগে শিক্ষামন্ত্রী দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হলের অভ্যন্তরে বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ১২টা ১০ মিনিটে শহীদ শামসুজ্জোহার কবরে পুস্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে ১২টা ২০ মিনিটে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে পুষ্পস্তবক অর্পণ ও রূহের মাগফিরাত কমানা করে মোনাজাত করেন।

দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের পাশে ‘দেশরত্ন শেখ হাসিনা’ হলের নির্মাণ কাজের শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে ‘জাতির পিতার রাজনৈতিক প্রজ্ঞা ও কর্মময় জীবন’ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট্য নাট্যজন মলয় ভৌমিক, সম্মানিত অতিথি হিসাবে রাজশাহী সিটিকর্পোরেশনের মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও সুলতান-উল-ইসলাম, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন, সংরক্ষিত নারী আসনের সাংসদ আদিবা আনজুম মিতা প্রমুখ।

এএইচ/এস