ঘূর্ণি উইকেট ঘুরপাক খাচ্ছে মাথায়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টেস্ট ক্রিকেটে দেশের মাটিতে গত কয়েক বছর ধরে স্পিন জাদু দেখিয়ে আসছেন দুই বাঁ-হাতি সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম এবং ডান-হাতি অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজ। এবার তাদের সঙ্গে যুক্ত হয়েছেন ১৭ বছর বয়সী অফ-স্পিনার নাঈম হাসান।

উপমহাদেশের বাইরের শক্তিশালী দলগুলোর বিপক্ষে স্পিন ফাঁদ তৈরি করার পরিকল্পনা প্রথম চন্ডিকা হাথুরুসিংহের মাথায় এসেছিল। সেই পরিকল্পনার সফল প্রয়োগ ঘটিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের আঙিনায় টেস্ট জিতেছে বাংলাদেশ। এবার চট্টগ্রামে সাকিবরা সফল হলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও।

এ বছর জুলাই মাসে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে অভ্যর্থনা জানিয়েছিল বাউন্স আর সুইং দিয়ে। চট্টগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশ ক্যারিবীয়দের পাল্টা দিয়েছে ঘূর্ণিতে। এবার দ্বিতীয় টেস্টে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামেও স্পিন ফাঁদ অপেক্ষা করছে ক্যারিবীয়দের জন্য।

সাধারণভাবে মিরপুরের উইকেট আগে থেকে অনুমান করা কঠিন। কখন কী আচরণ করে স্বাগতিক খেলোয়াড়রাও আগাম বুঝতে পারেন না। মিরপুরের উইকেট নিয়ে কিউরেটর গামিনি ডি সিলভা মুখ খোলেন না। উইকেটের প্রশ্নে বরাবরই তিনি মৌন। কালও তার কাছে কোনো উত্তর পাওয়া গেল না।

টিম ম্যানেজমেন্টের একটি সূত্র জানালেন, মিরপুরেও স্পিন সহায়ক উইকেট চাওয়া হয়েছে। ভেন্যু ম্যানেজার আবদুল বাতেন বলেন, ‘টিম ম্যানেজমেন্টের চাওয়া অনুযায়ী কী ধরনের উইকেট হবে কিউরেটরকে তা বলা হয়েছে। আশা করি, ভালো উইকেটই হবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সিলেটে প্রথম টেস্টে হেরে মিরপুরে সমতায় ফেরে বাংলাদেশ। এই মাঠেই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়েছে টাইগাররা। উইকেট অননুমেয় হলেও এখানেই ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২০ উইকেট নিয়েছিলেন বাংলাদেশের স্পিনাররা।

সারা বিশ্বে যখন লেগ-স্পিনাররা রাজত্ব করছেন তখন বাংলাদেশ দলে একজন লেগি’র জন্য হাহাকার। তবে দু’জন করে বাঁ-হাতি ও ডান-হাতি স্পিনার লেগির অভাব বুঝতেই দিচ্ছেন না। বিশেষ করে তাইজুল ইসলাম আরও শানিত হওয়ায় কাজটা সহজ হয়ে গেছে সাকিবদের।

নাঈম হাসান অভিষেকেই আস্থার পরিচয় দিয়েছেন। বিশ্বরেকর্ড গড়ে সবচেয়ে কম বয়সে অভিষেকে নিয়েছেন পাঁচ উইকেট। ব্যাটিংয়েও সাহসী তিনি। বোলিং আক্রমণে তাই দল পরিবর্তিত রেখে হয়তো মিরপুরে মাঠে নামবে বাংলাদেশ।