বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঘূর্ণিঝড় ইদালিয়া : ৮৫০টিরও বেশি ফ্লাইট বাতিল যুক্তরাষ্ট্রে 

Paris
আগস্ট ৩০, ২০২৩ ৮:৫৫ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ঘূর্ণিঝড় ইদালিয়া আছড়ে পড়ার জেরে যুক্তরাষ্ট্রের আটলান্টি মহাগারের উপকূলবর্তী অঙ্গরাজ্য ফ্লোরিডায় ৮৫০টিরও বেশি ফ্লাইট বাতিল হয়েছে। সেই সঙ্গে পিছিয়ে দেওয়া হয়েছে আরও ৭৫০টি ফ্লাইটের নির্ধারিত সময়সূচি।

এছাড়া মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে ফ্লোরিডার টাম্পা, ক্লিয়ারওয়াটার এবং তাল্লাহসি— ৩টি বিমানবন্দর।

মার্কিন ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্ল্যাইট অ্যাওয়ার ডটকমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। মার্কিন বিমান পরিষেবা সংস্থা সাউথ ইস্ট এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স এবং আমেরিকান এয়ারলাইন্সের কমর্কর্তারাও তাদের শত শত ফ্লাইট বাতিল ও শিডিউল পিছিয়ে যাওয়ার তথ্য স্বীকার করেছেন।

মেক্সিকো উপসাগরে চারদিন আগে উদ্ভুত হওয়া সাধারণ ঘূর্ণিঝড় ইদালিয়া শক্তি সঞ্চয়ের মাধ্যমে রূপ নিয়েছে প্রবল শক্তিশালী হ্যারিকেনে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৩০ আগস্ট বুধবার ফ্লোরিডার বিগ বেন্ড এলাকায় আছড়ে পড়েছে ইদালিয়া।

মার্কিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে ইতোমধ্যে ইদালিয়াকে ‘অতিমাত্রায় বিপজ্জক’ ক্যাটাগরি ৩ ঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে। আরও বলা হয়েছে,ঝড়টির কারণে কোথাও কোথাও ১৬ ফুট উঁচু জলোচ্ছ্বাস দেখা যেতে পারে, বাতাসের গতিবেগ ঘণ্টায় ছাড়াতে পারে ২০০ কিলোমিটারেরও বেশি। এছাড়া ফ্লোরিডার সমুদ্র উপকূলবর্তী ও নিচু এলাকাগুলোতে বন্যা দেখা দিতে পারে বলেও আশঙ্কা জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে।

৩০ আগস্ট মাঝরাতে ইদালিয়া আছড়ে পড়ার পর ফ্লোরিডার বর্তমান অবস্থা সম্পর্কে এখনও তেমন কোনো তথ্য জানা যায়নি। তবে ফ্লোরিডায় আসার পথে কিউবার পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে ইদালিয়া। কিউবার সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঝড়ের কারণে পশ্চিমাঞ্চলে শত শত বাড়ি বিধ্বস্ত হয়েছে, অনেক গ্রামে বন্যা দেকা দিয়েছে, বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে।

সর্বশেষ - আন্তর্জাতিক