বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঘুমানোর সময় মোবাইল কত দূরে রাখা উচিত?

Paris
অক্টোবর ৯, ২০২৪ ৭:৪২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অনেকেই রাতে ঘুমানোর সময় হাতের কাছে মোবাইল ফোন রাখেন। এ অভ্যাসের কারণে নিজের অজান্তেই বিপদ ডেকে আনছেন। বিশেষজ্ঞরা বলছেন, রাতে মোবাইল ফোন সঙ্গে নিয়ে ঘুমানো কিংবা মাথার আশপাশে রাখা অত্যন্ত বিপজ্জনক হতে পারে।

ঘুমানোর সময় মোবাইল ফোন কাছে থাকলে কী হতে পারে?

বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, রাতে ঘুমানোর সময় মোবাইল ফোন বিছানার পাশে রাখলে ছেলেদের ব্রেনের সমস্যা দেখা দিতে পারে। পুরুষদের বন্ধ্যত্বকরণের এটি একটি কারণ হতে পারে। গর্ভবতী নারীদের শারীরিক ক্ষতি হতে পারে।

ঘুমানোর সময় মোবাইল ফোনটি কত দূরত্বে রাখবেন?

বিশেষজ্ঞরা বলছেন, ঘুমানোর সময় মোবাইল ফোন ধারেকাছে না রাখাই ভালো। যদি রাখতেই হয় অন্তত নিজের শরীর থেকে ন্যূনতম ৬ ফুট বা তারও বেশি দূরত্বে ফোনটি রাখুন। তাহলে মোবাইল ফোনের ক্ষতি থেকে নিজের শরীরকে মুক্ত রাখতে পারবেন।

ইন্টারনেট সংযোগ বন্ধ রাখুন

ঘুমাতে যাওয়ার আগে মুঠোফোনের ইন্টারনেট কিংবা ওয়াইুফাই সংযোগ বন্ধ রাখতে পারেন। ইন্টারনেট সংযোগ খোলা থাকলে নোটিফিকেশনের শব্দ ব্যাঘাত ঘটাতে পারে ঘুমে।

বালিশের পাশে ফোন রাখবেন না

অ্যালার্ম শোনার জন্য কিংবা যেকোনো প্রয়োজনে বালিশের পাশে ফোন রেখে ঘুমাতে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। হঠাৎ ফোন কিংবা মেসেজ এলে ভেঙে যেতে পারে কাঁচা ঘুম। এছাড়া মুঠোফোনের মতো বৈদ্যুতিক যন্ত্রের সমস্যাও দেখা দিতে পারে যেকোনো সময়। ঘুমন্ত অবস্থায় সব সামলানোর সুযোগ নাুও তো পেতে পারেন!

গান শুনতে শুনতে ঘুম নয়

গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়ার অভ্যাস আছে অনেকেরই। কানে ইয়ারফোন গুঁজে ঘুমিয়ে পড়ার ঘটনাও ঘটে অহরহ। এই বদ-অভ্যাস মস্তিষ্কের জন্য বেশ ক্ষতিকর। ঘুম হচ্ছে মস্তিষ্কের বিশ্রামের সময়। সেই সময় নিয়মিত বিরতিতে গান মস্তিষ্কের বিশ্রাম বাধাগ্রস্ত করে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল