শুক্রবার , ৮ জুন ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঘাটতি অর্থায়নের ৪২ হাজার কোটি টাকা আসবে ব্যাংক থেকে

Paris
জুন ৮, ২০১৮ ১০:৫১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশাল রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রার পরও বড় অংকের ঘাটতি থাকছে বাজেটে। এ ঘাটতির বড় অংশ মেটানো হবে ব্যাংক ব্যবস্থা থেকে। ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকার ঘাটতির মধ্যে ব্যাংক থেকে ঋণের লক্ষ্য ধরা হয়েছে ৪২ হাজার ২৯ কোটি টাকা।

তারল্য সংকটে ভুগতে থাকা ব্যাংক খাত থেকে বিরাট অংকের ঋণ নিলে সংকট আরো গভীর হবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। তাদের দাবি, ব্যাংক ব্যবস্থায় সংকটের কারণে এ অর্থের সংস্থান সম্ভব নয়। যদিও চলতি অর্থবছরে ব্যাংকিং খাত থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে শেষ পর্যন্ত ১৮ হাজার কোটি টাকা নিয়েছে সরকার।

আগামী অর্থবছর ঘাটতি পূরণে ব্যাংকের পাশাপাশি সঞ্চয়পত্র থেকে আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা। যদিও চলতি অর্থবছর সঞ্চয়পত্র থেকে ৩০ হাজার ১৫০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে সরকার সংগ্রহ করেছে ৪৪ হাজার কোটি টাকা।

আগামী অর্থবছরের জন্য ঘাটতি পূরণে বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ হাজার ৫৮৫ কোটি টাকা। যদিও চলতি অর্থবছর ৫৫ হাজার কোটি টাকার বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রার মধ্যে এখন পর্যন্ত ১৮ হাজার কোটি টাকা পেয়েছে সরকার।

ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে ৭১ হাজার ২৬৬ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরেই ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেট বক্তৃতায় তিনি বলেন, আগামী অর্থবছরের বাজেটের ঘাটতি মেটাতে বরাবরের মতো ব্যাংকের ওপর ভরসা না করে সঞ্চয়পত্র থেকেও ঋণ নেয়ার কথা ভাবছে সরকার। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংকবহির্ভূত উৎস, বিশেষ করে সঞ্চয়পত্রের মাধ্যমে অর্থায়নের পরিমাণ উল্লেখযোগ্য হারে বাড়তে পারে। এতে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণগ্রহণ কিছুটা হ্রাস পাবে।

 

সর্বশেষ - জাতীয়