রবিবার , ১৪ মার্চ ২০২১ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঘরে কেন সানস্ক্রিন ব্যবহার করবেন?

Paris
মার্চ ১৪, ২০২১ ১১:২৯ পূর্বাহ্ণ

সূর্যের ক্ষতিকর রশ্মি স্কিনের ভয়ঙ্কর ক্ষতি করে।  ক্ষতিকর ইউভি রশ্মি স্কিনকে কালচে করে দেয়। এজন্য আমরা সবাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করি। কিন্তু ঘরের ভিতরও ইউভি রশ্মির উৎস থাকতে পারে। এজন্য বেগুণী রশ্মি থেকে বাঁচতে ঘরের ভিতরেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

যেকোন ঋতুতে আমরা সানস্ক্রিন ব্যবহার করতে পারবে। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রতি দুই ঘণ্টা পর পর নতুন করে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তা সম্ভব না হলে অন্তত ছয় ঘণ্টা পরপর। আমাদের দেশের রোদের জন্য ৩০ বা এর বেশি এসপিএফের সানস্ক্রিন ব্যবহার করুন। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকে ক্যানসারের ঝঁুকি হ্রাস পায়। এছাড়া স্কিনের রিংকেল, বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পায় স্কিন। এতে করে স্কিন ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

ঘরে থেকেও সানস্ক্রিন ব্যবহার:

শুধুমাত্র ঘরের বাইরে গেলেই যে সানস্ক্রিন ব্যবহার করবেন বিষয়টি এমন নয়।  ঘরের ভিতরে ক্ষতিকর রশ্মি স্কিনের ক্ষতি করতে পারে। দিনের বেলা বাড়ির ভিতরে থাকলেও রোদ স্কিনের ক্ষতি করতে পারে। আবার রান্না করার সময় চুলার কাছে গেলেও স্কিনে সানস্ক্রিন লাগানো উচিত। কারণ চুলার তাপ থেকেও স্কিনের ভয়াবহ ক্ষতি হতে পারে।

সঠিক নিয়ম:

চুলার কাছে যাওয়া বা বাইরের যাওয়ার আগে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। সম্পূর্ণ মুখের ভিতরের কোষে সানস্ক্রিন যেতে কমপক্ষে ৩০ মিনিট লাগে। আপনি রোদে গেলে ঘণ্টা দুই আবার মুখ ধুয়ে বা ওয়েট টিস্যু দিয়ে মুখ মুখে আবার সানস্ক্রিন ব্যবহার করুন।

তবে সবচেয়ে বড় কথা হলো স্কিনের ধরণ বুঝে আপনাকে সানস্ক্রিন নির্বাচন করতে হবে। আপনার স্কিনের সাথে না গেলে ওই সানস্ক্রিনে হিতে বিপরীতও হতে পারে।

 

সুত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল