গ্যালাক্সি এস ৮ এর বিশেষ ৮ ফিচার

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অনেকটা দু:সময়ে আবার একটি মেগা ফোন নিয়ে হাজির হয়েছে স্যামসাং। বেশ জল্পনা-কল্পনা ও গুঞ্জনের পর অবশেষে উন্মুক্ত করা হয়েছে গ্যালাক্সি এস ৮ ও এস৮ প্লাস। এ দুটি ফোন নিয়ে আবারও নতুন করে শুরু করতে চায় দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি জায়ান্টটি।

গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি ক্রুটির ফলে সুনামের সঙ্গে মুনাফাতেও ধস নামে। তাই লোকসান কাটিয়ে ওঠার অস্ত্র হিসেবে এ দুটি ফ্ল্যাগশিপ ফোন এখন স্যামসাংয়ের ভরসা।

শীর্ষস্থানীয় ফোন নির্মাতা কোম্পানিটি চেষ্টা করেছে ফোনটিকে আকর্ষণীয় করে তুলতে এবং নিত্য নতুন ফিচার দিতে। তবে এটি জনপ্রিয়তা পাচ্ছে কিনা ও আগের ব্যাটারি ক্রুট কতটুকু কাটাতে পেরেছে তা দেখলে হলে অপেক্ষা করতে হবে গ্রাহকদের কাছে পৌঁছার সময় পর্যন্ত। এর আগে জেনে নিন গ্যালাক্সি এস ৮ ও এস৮ প্লাসের আট বিষয়।

samsung-galaxy-s8-techshohor (4)

ইনফিনিটি ডিসপ্লে
গ্যালাক্সি সিরিজের নতুন ফ্ল্যাগশিপ ডিভাইসটি নজরে কেড়েছে আকর্ষণীয় ডিসপ্লের কারণে। বেজল ছাড়া ডিসপ্লকে স্যামসাং বলছে ‘ ইনফিনিটি ডিসপ্লে’।

গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাসে যথাক্রমে রয়েছে ৫.৮ ও ৬.২ ইঞ্চি ডিসপ্লে। এটির উপরের দিকে ফ্রন্ট ক্যামেরা ও আইরিশ স্ক্যানার সেন্সর রয়েছে। তবে দুই পাশে ও নিচে নেই অতিরিক্ত কোনো বর্ডার। ফলে ভিডিও ও ভিআর দেখা করবে আরও উপভোগ্য।

samsung-galaxy-s8-techshohor

আইরিশ স্ক্যানার
নিরাপত্তার জন্য ডিভাইসটিতে যুক্ত করা হয়েছে আইরিশ স্ক্যানার। ফলে চোখের সাহায্যে ফোন লক ও আনলক করা যাবে। যে সকল ব্যবহারকারীদের প্যান্টান বা পাসওয়ার্ড মনে রাখা কঠিন তাদের জন্য চমৎকার এ সুবিধা।

যদিও ফিচারটি নতুন নয়। বির্তকিত গ্যালাক্সি নোট ৭ ডিভাইসেও আইরিশ স্ক্যানার সুবিধা ছিল।

samsung-galaxy-s8-techshohor (2)

বিক্সবি
এটি স্যামসাংয়ের নতুন এআই অ্যাসিস্ট্যান্ট। অনেকটা আইওএসের সিরি, মাইক্রোসফটের করটানা ও গুগল অ্যাসিস্ট্যান্টের মতই।

ভয়েস কমান্ডের সাহায্যে ফোন নিয়ন্ত্রণ ও নানা কাজ করে নেয়া যাবে এ ফিচার ব্যবহার করে।

samsung-galaxy-s8-techshohor (5)

হোম বাটন বিদায়
প্রায় প্রতিটি ফোনে চিরচেনা একটি হোম বাটন থাকে। এ বাটন অনেক স্যামসাং ভক্তদের কাছেও অপছন্দ ছিল। ফিজিক্যাল হোম বাটনের বদলে টাচ ক্যাপাসিটির বাটন সংযুক্ত করা হয়েছে নতুন ডিভাইসে।

samsung-galaxy-s8-techshohor (3)

ডেক্স
প্রথমবারের মত ফোনটিতে চাইলে ডেক্সটপ মুডে ব্যবহার করা যাবে। এ সুবিধা নিয়ে প্রথমবারের মতো হাজির হয়েছে স্যামসাং।

‘স্যামসাং ডেক্স’ নামের সুবিধাটি ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ডেক্সটপ পিসি ব্যবহারের অভিজ্ঞা দেবে। এটি অনেকটা মাইক্রোসফটের কন্টিয়াম ফিচারের মতই।

ডেক্স টুলে ফোনটি রেখে এইচডিএমআই ক্যাবল মনিটরের সাথে যুক্ত করলে ফোনটির স্ক্রিন বড় আকারে মনিটরের প্রদর্শিত হবে। এটি মাউস ও কিবোর্ড দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে অনায়াসেই।

প্রসেসর
ডিভাইসটিতে মাত্র ১০ ন্যানোমিটার প্রসেসর ব্যবহার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাজারের জন্য স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট দেয়া হবে এতে।

এ ছাড়া ইউরোপ, এশিয়া ও আফ্রিকার দেশগুলোর বাজারে ফোনটি ছাড়া হবে এক্সিনোজ ৮৮৯৫ চিপসেটে। বর্তমান বাজারে এ দুটি বেশ শক্তিশালী চিপসেট ।

ব্যাটারি
গ্যালাক্সি নোট ৭’য়ের ব্যাটারি বিস্ফোরণের কারণে সকল ব্যবহারকারীদের মনে প্রশ্ন গ্যালাক্সি এস৮-এর ব্যাটারি কেমন হবে? পণ্য উন্মুক্তের অনুষ্ঠানে বিষয়টি নিশ্চিত করেছে স্যামসাং।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এবার ফোনটিতে হার্ডওয়্যার ও তথ্যের নিরাপত্তার দিকে বিশেষ নজরে দেওয়া হয়েছে। ফলে ব্যবহারকারীরা নিশ্চিত মনে ব্যবহার করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। আশা করা যাচ্ছে ব্যাটারি বিস্ফোরণের মত কোনো সমস্যা হবে।

গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস ডিভাইসে যথাক্রমে ৩ হাজার ও ৩ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে।

মূল্য ও কবে পাওয়া যাবে
ফোনটির মূল্য সম্পর্কে সংবাদ সম্মেলনে সরাসরি কোনো তথ্য জানায়নি স্যামসাং। তবে জানা গেছে, গ্যালাক্সি এস৮ ডিভাইসটি মূল্য ৬৮৯ পাউন্ড ও এস৮ প্লাসের মূল্য ৭৭৯ পাউন্ড নির্ধারণ করা হয়েছে।

আগামী মাসের ২১ তারিখ থেকে বাজারে বিক্রি শুরু হবে।

সূত্র : টেকশহর