শনিবার , ১৫ জুন ২০২৪ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গোল উৎসবে শুরু জার্মানির ইউরো

Paris
জুন ১৫, ২০২৪ ১:০২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
সাম্প্রতিক সময়টা জার্মানির জন্য খুব একটা সুখকর না। গোলমুখে ভীতি ছড়াতে পারেন, এমন স্ট্রাইকারের সংকটে ভুগছে বেশ অনেকটা দিন ধরেই। গত কয়েক বিশ্বকাপে তো গ্রুপপর্বই পার হতে পারেনি তারা। এবারেও ইউরোতে তারা কাই হার্ভাটজকেই রেখেছে মূল স্ট্রাইকারের ভূমিকায়, যিনি মূলত একজন অ্যাটাকিং মিডফিল্ডার। সাম্প্রতিক সময়ে অবশ্য জার্মানিতে অ্যাটাকিং মিডফিল্ডাররাই ভীতি ছড়াচ্ছেন।

তরুণ প্রজন্মের সেই দুই মিডফিল্ডার ফ্লোরিয়ান ভির্টজ এবং জামাল মুসিয়ালাই ইউরোর উদ্বোধনী দিনে জার্মানির হয়ে আলো ছড়ালেন। কাই হার্ভাটজও মিশন শুরু করলেন গোল দিয়ে। বদলি নেমে জাত স্ট্রাইকার নিকলাস ফুলক্রুগও পেয়েছেন জালের সন্ধান। তাদের এমন দুর্দান্ত পারফর্মের দিনে স্কটল্যান্ড রীতিমত উড়েই গিয়েছে। ভাগ্যগুণে পেয়েছিল একটি আত্মঘাতী গোল। ৫-১ গোলের জয় দিয়ে এবারের ইউরো শুরু করল স্বাগতিক জার্মানি।

শক্তিশালী জার্মানির বিপক্ষে দলকে লো-ব্লকে খেলানোর চেষ্টা করেছেন স্কটল্যান্ড কোচ স্টিভ ক্লার্ক। ৫ জনের রক্ষণভাগ দেখেই বোঝা গিয়েছিল কিছুটা সাবধানী ফুটবল খেলতে চায় স্কটিশরা। তবে সেই চেষ্টায় খুব একটা সফল হননি তিনি। বরং ভয়টাই যেন পেয়ে বসেছে তাদের। ডেডলক ভাঙতে জার্মানির সময় লেগেছে মোটে ১০ মিনিট। জশুয়া কিমিখের পাস থেকে জার্মানির প্রথম গোলটা করেন লেভারকুসেনের মিডফিল্ডার ফ্লোরিয়ান ভির্টজ।

২১ বছর বয়সী এই মিডফিল্ডার ইউরোতে জার্মানির হয়ে উদ্বোধনী গোলদাতাদের মধ্যে সর্বকনিষ্ঠ। খানিক বাদে তারুণ্যের জোয়ারে যোগ দেন জামাল মুসিয়ালা। ২১ বছর ১০৯ দিনে এসে ইউরোতে গোল পান মুসিয়ালা। ইউরোর ইতিহাসে এই প্রথম একই ম্যাচে কোনো দলের ২১ বছর বা এর চেয়ে কম বয়সী দুজন খেলোয়াড় গোল করলেন।

খেলা খুব একপেশে হচ্ছে, সেটা এই বিশ মিনিটেই বোঝা গিয়েছিল। ব্যবধান ৩-০ হয় বিরতির ঠিক আগে। জার্মান অধিনায়ক ইলকাই গুন্দোয়ানকে ফাউল করে লাল কার্ড দেখেন স্কটল্যান্ডের পর্টেয়াস। পেনাল্টি পায় জার্মানি। পেনাল্টি নেন হাভার্টজ। স্পটকিকে গোল মিস করেননি তিনি।

প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধে অবশ্য রক্ষণে ভালো কিছু করে দেখায় স্কটল্যান্ড। ৪র্থ গোল পেতে জার্মানিকে অপেক্ষা করতে হয় ৬৮ মিনিট পর্যন্ত। ফুলক্রুগ বদলি নেমেই প্রমাণ করেন নিজের গোলস্কোরিং ক্ষমতা। ৮৭ মিনিটে স্কটল্যান্ডের ম্যাককেন্নার হেড জার্মানির আন্টোনিও রুডিগারের গায়ে লেগে চলে যায় জালে, আত্মঘাতী গোলে ব্যবধান হয় ৪-১। যোগ হওয়া সময় এমরে চানের গোলে ৫-১ করে জার্মানি।

সর্বশেষ - খেলা