গোলাপবাগ মাঠে মহাসমাবেশ করার পরামর্শ বিএনপিকে

সিল্কসিটি নিউজ ডেস্ক :

বিএনপিকে গোলাপবাগ মাঠে মহাসমাবেশ করার পরামর্শ দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বিএনপি মহাসমাবেশের জন্য নয়া পল্টন অথবা সোহরাওয়ার্দী উদ্যানের অনুমতি চেয়েছিল ডিএমপির কাছে। এর পরিপ্রেক্ষিতে ডিএমপি বিএনপিকে এই পরামর্শ দিয়েছে।

বুধবার (২৬ জুলাই) বিকেলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ঢাকা পোস্টকে বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের বিষয়ে হাইকোর্টের একটি অবজারভেশন রয়েছে। তাই ওয়ার্কিং ডেতে এখানে সম্ভব নয়। আমরা তাদের গোলাপবাগ মাঠে মহাসমাবেশ করার পরামর্শ দিচ্ছি।

এদিকে ডিএমপি সূত্রে জানা যায়, এখনো বিএনপিকে বৃহস্পতিবার (২৭ জুলাই) মহাসমাবেশের অনুমতি দেওয়া হয়নি। এছাড়া ওয়ার্কিং ডেতে বিএনপিকে নয়া পল্টনেও মহাসমাবেশ করার অনুমতি দিতে চাইছে না ডিএমপি।

গত ২২ জুলাই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তিসহ এক দফা দাবিতে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য তারা ডিএমপি সদর দপ্তরে গিয়ে সোহরাওয়ার্দী অথবা দলীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশের অনুমতি চেয়েছে।

অন্যদিকে দেশব্যাপী বিএনপি-জামায়াতের হত্যা, ষড়যন্ত্র, নৈরাজ্য ও তাণ্ডবের প্রতিবাদে ‘তারুণ্যের জয়যাত্রা’ ব্যানারে ২৭ জুলাই (বৃহস্পতিবার) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করার ঘোষণা দিয়েছে যুবলীগ। যদিও গত ২২ জুলাই শান্তি সমাবেশ থেকে জানানো হয়েছিল তাদের সমাবেশ ২৪ জুলাই হবে। কিন্তু পরে যুবলীগের দপ্তর থেকে জানানো হয়, এ সমাবেশ হবে ২৭ জুলাই।

আর ২৪ জুলাই যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের যৌথ সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়- একইদিন তারা করবে শান্তি সমাবেশ। বিএনপির সমাবেশের দিনে আওয়ামী লীগের তিন সংগঠনের এই কর্মসূচিকে পাল্টাপাল্টি বলতেও নারাজ দলটি।

প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনসহ এক দফা দাবিতে বিএনপির পাশাপাশি দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরাও ২৭ জুলাই সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে। ২২ জুলাই এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির পক্ষ থেকে জানানো হয়, এক দফা দাবিকে চূড়ান্ত রূপ দিতে ২৭ জুলাই ঢাকার আরামবাগে মহাসমাবেশ করবে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি।

অন্যদিকে ২৭ জুলাই সকাল ১১টায় বিজয়নগর পানির ট্যাংকের সামনে ১২ দলীয় জোট মহা-সমাবেশ করবে বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান ও ১২ দলীয় জোটের সমন্বয়ক অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা। একই দিন দুপুর ২টায় রাজধানীর পূর্ব পান্থপথে এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে এলডিপি মহাসমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব ড. রেদোয়ান আহমদ।

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সভা থেকে আগামী ২৭ জুলাই দুপুর ২টা থেকে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেয় ইসলামী আন্দোলন বাংলাদেশ।

সরকার পতনের এক দফার যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকায় ২৭ জুলাই বিকেল ৩টায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ। তবে এখনো সমাবেশের স্থান নির্ধারিত হয়নি। শিল্পকলা একাডেমি অথবা পুরানা পল্টন এলাকায় সমাবেশ হতে পারে। এক দফা কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে বৃহস্পতিবার সমাবেশ করবে রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদ।