গোদাগাড়ী পৌরসভার মেয়র পদের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন


নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার মেয়র পদের উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৬টি কেন্দ্রে একটানা ভোটগ্রহণ করা হবে। পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ভোটারের সংখ্যা ৩২ হাজার ৯০৫ জন। ইভিএমের মাধ্যমে ভোট দেবেন তাঁরা।

এই নির্বাচনের আগের দিন স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। নির্বাচনে তাঁর প্রতীক জগ। আমিনুল ইসলাম পৌরসভার সাবেক মেয়র। তিনি জামায়াতের নেতা ছিলেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করে এই ভোটে অংশ নেওয়ায় তাঁকে বহিষ্কার করা হয়েছে। তবে নির্বাচনের পরিবেশ না থাকার অভিযোগ তুলে তিনি ভোট বয়কট করেছেন।

বুধবার( ০৬ অক্টোবর) সকালে নিজের সই করা একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। ব্যানার ফেস্টুন খুলে ফেলা, কর্মীদের মামলা দিয়ে হয়রানি করা এবং নির্বাচন কমিশনে অভিযোগ করেও প্রতিকার না পাওয়াকে তিনি ভোট বয়কটের কারণ হিসেবে উল্লেখ করেছেন।

এই নির্বাচনে আরও তিনজন মেয়র প্রার্থী আছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত অয়েজ উদ্দিন বিশ্বাস (নৌকা) এবং স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া রুলু (মোবাইল ফোন) ও জান্নাতুল ফেরদাউস (নারকেল গাছ)।

গত শুক্রবার দিবাগত রাতে বিএনপি নেতা গোলাম কিবরিয়ার বিভিন্ন স্থানে লাগানো পোস্টার খুলে তাঁরই বাড়ির সামনে রেখে আসে দুর্বৃত্তরা। এর আগে ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে জান্নাতুল ফেরদাউস বলেছিলেন, এলাকায় ভোটের পরিবেশ নেই। তাঁরও ব্যানার- ফেস্টুন খুলে ফেলা হচ্ছে। কর্মী-সমর্থকদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। নৌকার প্রার্থীর সমর্থকেরা এলাকায় সন্ত্রাসী কায়দায় নির্বাচন করছেন বলেও অভিযোগ করেছিলেন তিনি।

জান্নাতুল ফেরদাউসের স্বামী মনিরুল ইসলাম বাবু ছিলেন পৌরসভার এই টানা দুইবারের মেয়র। প্রথমবার তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচন করে মেয়র হয়েছিলেন। এ বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে ‘বিদ্রোহী’ হয়ে তিনি মেয়র হন। এরপর এপ্রিলে ভারতে চিকিৎসা করাতে গিয়ে তিনি মারা যান। সে কারণেই এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনের পরিবেশ নিয়ে নৌকার প্রার্থী ছাড়া অন্য সবারই অভিযোগ থাকলেও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মশিউর রহমান বলেছেন, নির্বাচনের পরিবেশ খুব ভালো। কোথাও কোন সমস্যা নেই। একজন স্বতন্ত্র প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন সে খবরও বুধবার দুপুর পর্যন্ত তিনি জানেন না বলে জানিয়েছেন।

জেএ/এফ