গোদাগাড়ীতে জুস ফ্যাক্টরি থেকে ৪০০ মন পচা আম জব্দ, জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর গোদাগাড়ীতে সেজান জুস কোম্পানীর হাসেম এগ্রো প্রসেসিং ফ্যাক্টরীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ পচা আম ধ্বংস করা হয়েছে। এছাড়া পচা আম দিয়ে জুস তৈরী করার অপরাধে ফ্যাক্টরীকে ২লাখ টাকা জরিমানাও করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলার রিশিকুল ইউনিয়নের চব্বিশনগর এলাকায় অবস্থিত হাসেম ফুডস্ লিমিটেড এর বাজারজাতকারী সজিব কর্পোরেশন সেজান জুস ফ্যাক্টরীতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।
জানা যায়, গোদাগাড়ী উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মনির হোসেনের নেতৃত্বের ও গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) এস.এম. আবু ফরহাদ এর বিশেষ তৎপরতায় গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের চব্বিশনগর এলাকায় অবস্থিত হাসেম ফুডস্ লিমিটেড এর বাজারজাতকারী সজিব কর্পোরেশন সেজান জুস ফ্যাক্টরীতে এই অভিযান পরিচালনা করা হয়।

02

অভিযান পরিচালনাকালে ফ্যাক্টরীতে গিয়ে দেখা যায়, সেখানে বিপুল পরিমাণ আম দিয়ে জুস তৈরীর প্রক্রিয়া চলছিল। সেখানে কার্টুনে রাখা সজ্জিত পচা আম লেবার দিয়ে জুস তৈরীর জন্য কাজ করা হচ্ছিল। কার্টুনে রক্ষিত আমগুলো পঁচে দুর্গন্ধ বের হচিছল। সেইসাথে মশা-মাছি এসে ভর করছিল। যে কারো দেখলে অরুচি আসার সম্ভবনা রয়েছে। কারখানার ভিতর এককোণে আগ থেকে সংগৃহিত বিপুল পরিমান পঁচা আম টিনের ঘরের নিচে ধানের খড় দিয়ে ঢেকে রাখা হয়েছে।

08

অভিযানে গিয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট এই অবস্থা ধেকে তাৎক্ষণিক প্রায় ৪শত মন পচা আমগুলো জব্দ করে ধ্বংস করার জন্য পুলিশকে নির্দেশ দেয়। পুলিশের সহযোগিতায় সেগুলো খোলা মাঠে পুকুর পাড়ে ফেলে দিয়ে ধ্বংস করা হয়।

এ সময় খাবার উপযোগী মানসম্মত জুস ও পচা আম ক্রয় করে বাজারজাতকরণে অবৈধ উপায় অবলম্বন করায় কারখানার ডেপুটি ম্যানেজার নুরুল করিমকে জিজ্ঞাসাবাদ করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মনির হোসেন জুস কোম্পানীকে ২লাখ টাকা জরিমানা করেন। কারখানার ডেপুটি ম্যানেজার নুরুল করিম এমন অনৈতিক কাজ করার সত্যতা স্বীকার করে এবং ভবিষ্যতে এমন কর্মকান্ড পরিচালনা করবেনা বলে ভ্রাম্যমান আদালতের কাছে প্রতিশ্রুতি দেয়।
কারখানায় নিযুক্ত শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে সিল্কসিটি নিউজকে জানান, প্রতিবছরই এমন পচা দুর্গন্ধময়যুক্ত আম কারখানায় জুস তৈরীর প্রসেসিং কাজ করে আসছে। কারখানায় অভিযান পরিচালনা করার আগেড় চাঁপাই-কানসাট হতে পচা আম ট্রলিতে করে প্রায় ২শত মন চব্বিশনগরে ফ্যাক্টরীতে নিয়ে যাচ্ছিল। এ সময় রাজশাহী জেলা গোয়েন্দা ডিবি পুলিশ এর একটি দল এসআই আতাউর রহমানের নেতৃত্বে সরমংলা কার্বের মোড়ে অভিযান পরিচালনা করছিল। রাস্তার উপর ৪টি ট্রলি থামিয়ে তল্লাশি চালালে আমের পচা দুর্গন্ধ পেয়ে আটক করে। পরে উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুনির হোসেন ঘটনাস্থলে গিয়ে ট্রলিসহ সেগুলো আটক করে নিয়ে যায় এবং গোদাগাড়ী পৌরসভার দায়িত্বে নিয়োজিত স্যানেটরী ইন্সপেক্টরকে সেগুলো ধ্বংস করার নির্দেশ দেন।
স/মি