গোদাগাড়ীতে ৩০টি বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের উদ্যোগ

গোদাগাড়ী প্রতিনিধিঃ
বর্তমান সরকারকে বলা হচ্ছে শিক্ষা বান্ধব সরকার, উন্নয়নবান্ধব সরকার । সর্বক্ষেত্রে উন্নয়নের ছোঁয়া  শেখ হাসিনার নেতৃত্বে দৃশ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশব্যাপি প্রতিটি উপজেলায় একটি করে কলেজ ও মাধ্যবিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়ে তারও প্রতিফলন ঘটিয়েছে। দেশে একযোগে ২৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। সব মিলিয়ে বর্তমান সরকারের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের চিত্র বিরাজমান।

শেখ হসিনার নেতৃত্বে গোদাগাড়ী উপজেলাও নানানভাবে উন্নয়নের ছোঁয়ায়  আশীর্বাদপুষ্ট হয়েছে। তেমনিভাবে আবারও নতুনভাবে রাজশাহী-১  আসনের সংসদ সদস্য ও সাবেক শিল্পপ্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর বদন্যতায় ২০ টি প্রাথমিক বিদ্যলয়ের অবকাঠামো উন্নয়নের জন্য  উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়) এর আওতায় ২০১৭-১৮ ইং অর্থ বছরে  নতুন ভবন নির্মাণের লক্ষ্যে চাহিদা ও তথ্য প্রেরণ করা হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে।

এর আগেও একই মন্ত্রণালয়ে আরো ৮টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের জন্য চাহিদাপত্র পাঠালে তা অনুমোদন হয়ে গোদাগাড়ী উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলের নিকট মাটি পরীক্ষাসহ বিভিন্ন কাজ সম্পাদনের জন্য স্থানীয় সরকার প্রকৌশলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ খলিলুর রহমানের স্বাক্ষরিত চিঠি পৌছেছে। আটটি প্রাথমিক বিদ্যালয় হলো- ভানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চান্দলাই ভূষণা প্রাথমিক বিদ্যালয়, দেলসাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেওপাড়া কদমশহার সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোদাগাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাশিমপুর-১ সরকারি প্রাথমিক বিদ্যালয়, খারিজাগাথি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাহিশালবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়।

জানা যায়, গোদাগাড়ী উপজেলায় ১৬২টি প্রাথমিক বিদ্যালয় আছে। এসবের মধ্যে কিছু কিছু বিদ্যালয়ে পাঠদানের জন্য পর্যাপ্ত শ্রেণী কক্ষের অভাব রয়েছে। বিভিন্ন সময়ে রাজশাহী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর নিকট সেইসব বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য দৃষ্টি আকর্ষণ করে আসছিলো। ওমর ফারুক চৌধুরী সেইসব দাবি দেওয়াগুলো তড়িৎগতিতে আমলে নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবগতকরে উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে তার চাহিদাপত্র পাঠানো হয়।

এছাড়াও আরো ৪০টি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন কাজের চাহিদাপত্র পাঠানোর কাজ শেষ পর্যায়ে বলে উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ নূর-উন-নাহার রুবিনা জানান।

নতুন চাহিদাপত্র ২০টি বিদ্যালয়ের অবগতকাঠামো উন্নয়নপ্রাপ্ত বিদ্যালয়গুলো হলো- উপজেলার আঁচুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর আষাড়িয়াদহ নতুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিজয়নগর সামাউক প্রাথমিক বিদ্যালয়, চর আমতলী খাসমহল রেজিঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়, দিঘা মিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফাজিলপুর সরকারি প্রাথামিক বিদ্যালয়, গোদাগাড়ী ল্যাবরোটরি প্রাথমিক বিদ্যালয়, কাদিপুর-১ প্রাথমিক বিদ্যালয়, কাদিপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাগটিয়া প্রাথমিক বিদ্যালয়, কানাইডাঙ্গা-২ প্রাথমিক বিদ্যালয়, কানাইডাঙ্গা রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, লালবাগ রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, মাছমারা রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, পাকড়ি বংপুর প্রাথমিক বিদ্যালয়, পরমান্দপুর প্রাথমিক বিদ্যালয়, রাজারামপুর হাটপুকুর প্রাথমিক বিদ্যালয়, রামনগর রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, সাগুয়ান রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়, সহারাগাছি প্রাথমিক বিদ্যালয়, পূর্ববামনাইল প্রাথমিক বিদ্যালয় ও তিরিন্দা প্রাথমিক বিদ্যালয়।

গোদাগাড়ী উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অফিসার মোস্তাক আহম্মেদ বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন কাজের সত্যতা নিশ্চিত করে বলেন, ইতোমধ্যে ৩০টি বিদ্যালয়ের উন্নয়ন কাজের চাহিদাপত্র আমাদের কাছে এসে পৌছেছে।  আশাকরি এই ২০১৭-১৮ অর্থবছরে উন্নয়ন কাজগুলো অর্থবরাদ্দ হয়ে শ্রীঘই শুরু হয়ে যাবে।

স/শা