গোদাগাড়ীতে  বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

গোদাগাড়ী প্রতিনিধিঃ
রাজশাহীর গোদাগাড়ীতে “মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন” প্রকল্পের অধীনে অন্বেষন বিজ্ঞান ক্লাবের আয়োজনে ক্লাস্টার ভিত্তিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার সিসিবিভিও-রাজশাহী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-ঢাকা ও দেওপাড়া ইউনিয়নের সহযোগিতায় গোদাগাড়ী উপজেলার কদমশহর উচ্চ বিদ্যালয়ে  গোদাগাড়ী ও পবা উপজেলার ৬টি বিজ্ঞান ক্লাবের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।
মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অত্র বিদ্যালয়ের সভাপতি ও দেওপাড়া ইউনিয়ন পরিষদের সদস্য মো: আসাদুল হক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: এনামুল হক, সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী মো: নিরাবুল ইসলাম, দেওপাড়া ইউনিয়ন পরিষদেও মহিলা সদস্য ফাতেমা বেগম, এসএমসি সদস্য আশরাফুল আলম ও মিনারুল ইসলাম।
এছাড়াও উপস্থিত ছিলেন, অংশগ্রহণকারী বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষকবৃন্দ, এলাকার গণ্য মান্য ব্যক্তিবর্গ, অংশগ্রহণকারী বিদ্যালয়সমূহের বিজ্ঞান শিক্ষক, অত্র বিদ্যালয়ের সকল শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীগণ। বিজ্ঞান মেলায় পড়ে থাকা ও স্বল্পমূল্যের উপকরণ দিয়ে প্রকল্প তৈরি করে যা তাদের পাঠ্য বইয়ের সাথে সম্পর্কিত। মেলায় ৬টি বিজ্ঞান ক্লাবের ৪১টি প্রজেক্ট উপস্থাপন করে। উল্লেখযোগ্য প্রজেক্টের মধ্যে ছিল আলোর ফাঁদ, গরীবের ফ্রিজ, পরিমাপ করার প্রক্রিয়া, বায়োগ্যাস প্লান্ট, কার্বন ডাই অক্সসাইড গ্যাস ব্যবহার করে বৈদুতিক শক্তি উৎপাদন, মাটি পরীক্ষা,  আগ্নেগিরির মডেল, জেনারেটর তৈরির প্রক্রিয়া, প্যাসকেলের সুত্রের প্রমাণ, নিউটনের সুত্রের প্রমাণ, শব্দ সঞ্চালনের মাধ্যম, পানির অপচয় রোধ, বিভিন্ন গ্যাসের প্রস্তুত প্রণালী ইত্যাদি।
মেলার আলোচনা ও সমাপনী পর্বে সভাপতিত্ব করেন অন্বেষন বিজ্ঞান ক্লাবের সভাপতি অনন্যা খাতুন।
মেলায় শ্রেষ্ঠ বিজ্ঞান ক্লাব নির্বাচিত হয় মুরারীপুর উচ্চ বিদ্যালয়ের এডিশন বিজ্ঞান ক্লাব। মেলায় অংশগ্রহণকারী প্রত্যেক বিজ্ঞান ক্লাবকে শুভেচ্ছা স্মারক দেয়া হয়। প্রকল্পটি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার সহযোগিতায় সিসিবিভিও-রাজশাহী বাস্তবায়ন করছে।
স/অ