গোদাগাড়ি মধুমাঠ গ্রামে এক হাজার দুইশত তালবীজ রোপন

নিজস্ব প্রতিবেদক :
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সমন্ধে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধিকল্পে  আজ শুক্রবার আন্ধারকোঠা কাথলিক মিশনের অধিন্যস্ত গোদাগাড়ি উপজেলায় অবস্থিত মধুমাঠ নামক সাঁতাল গ্রামে একশত জন সাঁতাল আদিবাসীর অংশগ্রহণে রাস্তার দু’পাশে এক হাজার দুইশত তালের বীজ রোপন করা হয়।

রাজশাহী কাথলিক ডাইয়োসিসের ন্যায় ও শান্তি মিশনের উদ্যোগে এবং ওয়ার্ল্ড ভিশন, গোদাগাড়ির সহযোগিতায় তালবীজ রোপন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী কাথলিক ডাইয়োসিসের ন্যায় ও শান্তি কমিশনের আহ্বায়ক ফাদার সাগর কোড়াইয়া এবং ওয়ার্ল্ড ভিশন, রাজশাহী গোদাগাড়ির এরিয়া ম্যানেজার মিসেস প্রেরণা চিসিম।

এরিয়া ম্যানেজার প্রেরণা চিসিম বলেন, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বজ্রপাতের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্যাপক প্রাণহানি ঘটছে। তালগাছের প্রয়োজনীয়তা অপরিসীম। তালগাছে কার্বনের স্তর বেশি থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়তা করে। কারণ, তালগাছের বাকলে পুরু কার্বনের স্তর থাকে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিক থেকেও বজ্রপাত নিরোধে সহায়ক। তালগাছের পাশাপাশি নারকেলগাছ, সুপারিগাছের মতো উচ্চতা সম্পন্ন গাছ বজ্রপাত নিরোধে বেশ কার্যকরী। তায় আমাদের বেশী বশেী গাছ লাগাতে হবে।

বীজ রোপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দৈনিক ইত্তেফাক রাজশাহীর সিনিয়র ফটো সাংবাদিক আজাহার উদ্দিন ও দৈনিক জনকণ্ঠ পত্রিকার স্টাফ ফটো সাংবাদিক সেলিম জাহাঙ্গীর।

অনুষ্ঠানের বক্তব্য শেষে একটি র‌্যালি করে রাস্তার দুই পাশে তালের বীজ রোপন করা হয়।