গাভী পালন করে স্বাবলম্বী আব্দুল মজিদ

বাগমারা প্রতিনিধি:

বিদেশী গাভী পালন করে স্বাবলম্বী হয়েছেন বাগমারার ভবানীগঞ্জ পৌরসভার দানগাছি মহল্লার আব্দুল মজিদ। তার নিজ গ্রাম ভবানীগঞ্জ পৌরসভার দানগাছী মহল্লায় ছোট পরিসরে বিদেশী গাভীর খামার গড়ে তুলেছেন।

বর্তমানে আব্দুল মজিদের খামারে গাভীর সংখ্যা চারটি। এই চারটি গাভীই অস্ট্রেলিয়ান ফিজিয়ান জাতের । চারটি গাভীর পেটেই এখন বাছুর রয়েছে। প্রায় বছর দেড়েক আগে আব্দুল মজিদ গড়ে একলাখ বিশ হাজার থেকে দেড় লক্ষ টাকা করে গাভীগুলো ক্রয় করেন। বর্তমানে এসব গাভীর বাজার মূল্য আড়াই থেকে সাড়ে তিনলাখ টাকা হবে বলে জানান তিনি। তবে আব্দুল মজিদ গাভী গুলোর বাছুর প্রসব পর্যন্ত খামারে রাখেননা তার আগেই বিক্রি করে দিয়ে আবারও বকনা জাতের বিদেশী গরু কিনে খামারে লালন পালন করেন। এভাবেই টিকিয়ে রেখেছেন আব্দুল মজিদ তার বিদেশী গাভীর খামার। এভাবে গাভী পালন করে সকল খরচ বাদে বছরে প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকা লাভ টিকে । আবদুল মজিদ তার খামার আরো বড়ো করার পরিকল্পনা করছেন। যাতে বিশ পঁচিশটি গরু আনায়াসে পালন করা যায়।

শুধু গাভী পালনই নয় আব্দুল মজিদ একজন মৎস চাষীও। তার নিজস্বসহ লীজ নেওয়া মিলে প্রায় ৫০/৬০ বিঘা আয়তনের পুকুর রয়েছে। এখানেও তিনি সফলতার সাথে মাছ চাষ করে বছরে কমপক্ষে আরো তিন লক্ষ টাকার মত মুনাফা করে থাকেন।

ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রলীগের সভাপতি নাদিরুজ্জামান মিলন জানান, আব্দুল মজিদ খুবই পরিশ্রমী। সে গাভী পালন ও মৎস চাষের পাশাপাশি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

ভবানীগঞ্জের বাসিন্দা অধ্যাপক মাহফুজুর রহমান প্রিন্স জানান, আব্দুল মজিদ যেমন সফল খামারী, মৎসচাষী হিসাবেও তেমন সফলতা অর্জন করে চলেছেন।