গাবতলীতে শেষ মুহুতে জমে উঠেছে কোরবানী পশু’র হাট


আল আমিন,বগুড়া থেকে:

পবিত্র ঈদ উল আযহার আর মাত্র ৩দিন বাঁকী। কোরবানী’র ঈদকে সামনে রেখে বগুড়া জেলা’সহ গাবতলীতে শেষ মুহুতে জমে উঠেছে পশু’র হাট।

গত বছরের তুলনায় এ বছরে বিদেশী গরু-ছাগল আমদানী হলেও দেশী গরু-ছাগলের চাহিদা সবচেয়ে বেশী ছিল। বেশীর ভাগ ক্রেতা কিনছেন দেশী গরু-মহিষ ও ভেড়া-ছাগল। দুর-দরন্ত থেকে অনেক ক্রেতা-বিক্রেতা’র সমাগমে জমে উঠছে পশুর হাটগুলো।

মঙ্গলবার কাগইল করুণা কান্ত উ”চ বিদ্যালয় মাঠে পশুর হাটে বেচা কেনা হয়েছে। গরু’র দামটা একটু বেশী হলেও ছাগলের দাম ছিল তুলনামূলক ভাবে কম। উপজেলার কাগইল, পীরগাছা, সুখানপুকুর, কদমতলী, নাড়ুয়ামালা, মহিষাবান, পেরীহাট, দূর্গাহাটা, তরুনীহাট ও বাগবাড়ী পশুর হাটও জমে উঠছে। এছাড়াও ইউনিয়ন ভিত্তিক পশুর হাট বসেছে।

কাগইল, কদমতলী ও মহিষাবান হাট ইজারাদার দেলোয়ার হোসেন দিলু জানান, এলাকার অধিকাংশ মানুষ কৃষির উপর নিভরশীল। ফলে তারা স্থানীয় কাগইল হাট থেকে কোরবানীর জন্য পশু কিনেছেন। ক্রেতা-বিক্রেতারা জানান, কাগইল পশুর হাট নিয়মিত হলে হাট আরো জমে যাবে।  খামারী ও গরু ব্যবসায়ীরা জানান ভিন্ন কথা তারা বলেন, এ বর্ষায় চারিদিকে বন্যা হওয়ায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে প্রভাব পড়েছে পশুর হাটে।

এদিকে পশুর স্বাস্থ্য নিশ্চিত করতে গাবতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গোপেশ চন্দ্র সরকারের নের্তৃত্বে কোরবানী পশুর হাটে পশুর স্বাস্থ্য পরীক্ষা ও তদারকি করা হচ্ছে। এ কাজে সহযোগিতা করছেন ভেটেরিনারি সার্জন, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ।

এবিষয়ে গাবতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গোপেশ চন্দ্র সরকার জানান, গাবতলীতে ভেটেরিনারি ৩টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। প্রাণী সম্পদ অধিদপ্তরের উদ্যোগে মেডিক্যাল টিম বিভিন্ন পশুর হাটে কোরবানীর জন্য সকল পশু সুস্থ্য সবল ও রোগমুক্ত রয়েছে কি না সে জন্য পরিক্ষা ও তদারকি করা হচ্ছে।

গাবতলী মডেল থানার ওসি সিরাজুল ইসলাম জানান, পশু’র হাটগুলোর নিরাপত্তা দেওয়ার জন্য মোতায়ন করা হয়েছে পুলিশ। হাটে নকল (জাল) টাকা সনাক্তকরণে (প্রতিরোধে) ব্যাপক প্রচার প্রচারনা ও তদারকির ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা  রওনক জাহান জানান, সু-শৃংঙ্খল ভাবে হাটে কোরবানী’র পশু বেচা-কেনার জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আশাকরছি সবাই সুন্দর ভাবে পবিত্র ঈদ উল আযহা উদযাপন করতে পারবেন। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

এস/আই