শুক্রবার , ৩ নভেম্বর ২০২৩ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গাজা উপত্যকা ঘিরে ফেলেছে ইসরায়েলি সেনারা

Paris
নভেম্বর ৩, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

অবরুদ্ধ গাজা উপত্যকা পুরোপুরি ঘিরে ফিলেছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) । আজ শুক্রবার এক বিবৃতিতে মুখপাত্র ড্যানিয়েল হাজারি বলেন, তাদের সেনারা হামাসের আউটপোস্ট, দপ্তরসহ অন্যান্য অবকাঠামো লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে।

গত ৭ অক্টোবর শনিবার ইসরায়েল ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় প্রাণ হারিয়েছে ১০ হাজারেরও বেশি মানুষ। যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

অব্যাহত বিমান হামলার পর সম্প্রতি সীমিত আকারে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। তবে খুব বেশি সুবিধা করতে পারেনি। একাধিক সূত্রের খবর অনুযায়ী স্থল অভিযানে হামাসের তীব্র প্রতিরোধের মুখে পিছু হটতে বাধ্য হয়েছে ইসরায়েল।

ইসরায়েল সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ইদো মিহরাহি বলেন, তারা স্থলমাইন ও ফাঁদে বাধাগ্রস্ত হচ্ছেন। তিনি বলেন, হামাস শিক্ষা নিয়েছে এবং নিজেদের প্রস্তুত করেছেন। এখনওও গাজা সীমান্তের কাছে অবস্থান করছে লাখ লাখ ইসরায়েলি সেনা। শুক্রবার শহরটি পুরোপেুরি ঘিরে ফেলা হয়েছে বলে জানিয়েছে তারা। গাজার উত্তরাঞ্চল থেকে অভিযান শুরু হওয়ার সম্ভাব বেশি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যুদ্ধের শিখরে আছি। গাজার শহরতলী সফলভাবে অতিক্রম করেছি আমরা।’ তবে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।

 

 

সর্বশেষ - আন্তর্জাতিক