গরম বেড়েছে, ঢাকাসহ ৯ জেলা-এক বিভাগে বইছে তাপপ্রবাহ

তাপপ্রবাহের আওতা আরও বেড়েছে। গরম বেড়ে ঢাকাসহ দেশের ৯ জেলা ও পুরো একটি বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। অন্যদিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তিশালী হয়ে পর্যায়ক্রমে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (১৭ মার্চ) গরম আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (১৫ মার্চ) এবারের মৌসুমের প্রথম তাপপ্রবাহ শুরু হয়। তখন ফেনী ও সীতাকুণ্ড অঞ্চলসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, বুধবার (১৬ মার্চ) ঢাকা, ফরিদপুর, রাজশাহী, পাবনা, বরিশাল, পটুয়াখালী, রাঙ্গামাটি, চাঁদপুর ও সিলেট জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। বৃহস্পতিবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ঢাকায় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে এবং তা বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে অবস্থান করছে।

সূত্রঃ জাগো নিউজ