‘খেজুর বিলিয়ে’ ইজতেমার মাঠে ৭০ বিয়ে

সিল্কসিটি নিউজ ডেস্ক:

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় এবার ব্যতিক্রম আয়োজন অনুষ্ঠিত হয়েছে। চলতি এ আসরে শুধু খেজুর বিলিয়ে যৌতুকবিহীন ৭০টি বিয়ে সম্পন্ন হয়েছে। এ অনুষ্ঠানে কেবল মেয়েপক্ষের একজন অভিভাবক আর ছেলের উপস্থিতেই এ বিয়েগুলো সম্পন্ন হয়। আসরের নামাজের পর ইজতেমা ময়দানে ৭০ জোড়া বর-কনের যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। ইজতেমার আয়োজক কমিটির সদস্য ও মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন। আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে মুসলিম রীতি অনুযায়ী উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা-খেজুর বিতরণ ও দোয়া করা হয়। সকল বিয়ে সম্পন্ন হওয়ার পর নবদম্পতিদের জন্য মোনাজাত করা হয়। কাল রবিবার সকাল ১০টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘যিনি রাজনীতি করে কিন্তু অসহায় মানুষের পাশে দাঁড়ায় না তিনি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হতে পারে না। প্রধানমন্ত্রীর কর্মী হতে পারে না। দলীয় নেতাকর্মীদের মানুষের পাশে থাকতে হবে।’

নীলফামারী জেলা আওয়ামী লীগের সহযোগিতায় জেলার শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। অন্যদের মধ্যে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ কেন্দ্রীয়, রংপুর বিভাগের ৮ জেলার নেতারা ও স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সূত্র: কালের কণ্ঠ