খিদের জ্বালার মুক্তি নাই, বাঁচতে চাই

নিজস্ব প্রতিবেদক:


‘খিদের জ্বালার মুক্তি নাই, বাঁচতে চাই’ এমন ফেস্টুন নিয়ে রাস্তায় মানববন্ধন করেছে অটোরিক্স চালকরা।  আজ রোববার সকালে রাজশাহী নগরীর ৩ নম্বর ওয়ার্ডের দাশপুকুর মোড়ে অটো ও রিক্সার চালকরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

 

এসময় বক্ত্যারা বলেন, লকঢাউনের ফলে অটো চালাতে না পেরে তাদের ঘরে এখন খাবার সংকট দেখা দিয়েছে এবং এগুলোকে বসিয়ে রাখার কারনে ব্যাটারী গুলোও নষ্ট হয়ে যাচ্ছে। আবার লুকোচুরি করে রাস্তায় নামলেও পুলিশ সুঁচ দিয়ে তাদের যানবাহনের চাকা লিক করে দিচ্ছেন বলে মানবন্ধন থেকে অভিযোগ করেন তারা।

দাশপুকুর এলাকার আটো চালক মাহাবুব আলম (৫০)সহ মানববন্ধনে উপস্থিত আরো অনেক অটোচালক বলেন, প্রায় এক মাস হয়ে গেলেও কোন দিক থেকে তারা এখনো কোন প্রকার খাদ্য সামগ্রী পাননি। ঘরে খাবার নেই। রাস্তায় আটো চলতে দেয় না। তার উপর ত্রাণ সামগ্রী ও সরকারীভাবে কোন সাহয্য সহয়োগীতা না পাওয়ায় তারা মানববেতর জীবন যাপন করছে।

সন্তান সন্ততী ও পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে তারা পড়েছেন মহাবিপদে। মানববন্ধনে উপস্থিত প্রায় ২০০ জনের বেশী পরিবাবের ঘরে এখন খাবার নেই। তাই তার বাধ্য হয়ে মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়েছেন বলে জানান তারা। আটো চালক শাহিন ও ওয়াসিম নেতৃত্বে অটো ও অটোরিক্সা চালকগণ এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

সেখান থেকে তারা রাস্তায় নিয়ম মেনে অটো ও অটোরিক্সা চালানোর অনুমতি প্রদানের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। সেইসাথে অভুক্ত এই পরিবার গুলোর মধ্যে খাদ্যের ব্যবস্থা করার জন্য জেলা প্রশাসক ও স্থানীয় কাউন্সিলর এবং সিটি মেয়ররের হস্তক্ষেপ কামনা করেন তারা।

এদিকে, করোনাভাইরাস এর কারনে বাংলাদেশের প্রতিটি জেলা লকডাউন ঘোষনা করেছেন সরকার। সেইসাথে প্রতিটি জেলাকে ঝুঁকিপূর্ণও ঘোষনা করা হয়েছে। সারা দেশের ন্যায় রাজশাহীতেও চলছে লকডাউন। ফলে বন্ধ রয়েছে সকল প্রকার যানবাহন, এরমধ্যে শহরে চলার যানবাহন সব ধরনের অটো ও অটোরিক্সা বন্ধ ঘোষনা করেছেন প্রশাসন। ফলে এই সেক্টরে খেটে খাওয়া মানুষ গুলো হয়ে পড়েছে কর্মহীন।

স/আ