খালেদা জিয়া আদালতে

সিল্কসিটিনিউজ ডেস্ক:  তির দুই মামলায় আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দিতে আদালতে পৌঁছেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বেলা ১১টা ৫৭ মিনিটে তিনি আদালতে পৌঁছান। তবে খালদা এসে পৌঁছানোর আগেই আদালতের কার্যক্রম শুরু হয়। খালেদা জিয়া ১২টা ১৩ মিনিটে আত্মপক্ষ সমর্থনে নিজের বক্তব্য শুরু করেন।

পুরান ঢাকার বকশিবাজারে ঢাকার অস্থায়ী পাঁচ নম্বর আদালতের কার্যক্রম শুরু হয় বেলা ১১টায়। বিচারক মো. আখতারুজ্জামান সাক্ষীদের জেরা শুরুর আদেশ দেন। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি চলছে এই আদালতে। খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও দুদকের পক্ষে মোশাররফ হোসেন কাজল শুনানি শুরু করেন।

প্রায় তিন মাস লন্ডনে অবস্থান করার পর গত ১৮ অক্টোবর দেশে ফেরেন খালেদা জিয়া। ঢাকায় ফেরার পরদিনই ১৯ অক্টোবর তিনি আদালতে হাজিরা দেন। দুর্নীতির দুই মামলায় গত ১২ অক্টোবর খালেদা জিয়ার জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। তবে খালেদা জিয়া আত্মসমর্পনের পর আদালত তার জামিনের আবেদন মঞ্জুর করেন। আদালতের অনুমতি ছাড়া খালেদা বিদেশ যেতে পারবেন না বলেও বিচারক আদেশ দেন।

প্রতি মামলায় এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকার মুচলেকায় তাকে জামিন দেওয়া হয়। খালেদা জিয়া ছাড়া বাকি আসামিদের জামিন নামঞ্জুর হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। আর এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে  দুদক জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

 

 

সূত্র: বাংলা ট্রিবিউন