খানসামায় অসুস্থ গরু জবাই করার প্রস্তুতি, মাংস বিক্রেতাকে জরিমানা

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি:
রোগাক্রান্ত গরু জবাই করার প্রস্তুতকরন অভিযোগে মাংস বিক্রেতা আশরাফ কসাইকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট এসিল্যান্ড মারুফ হাসান। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাতে ৯টার দিকে দিনাজপুর জেলার খানসামা উপজেলার পাকেরহাট বাজারে অবস্থিত আশরাফ মাংস স্টোরে এ জরিমানা করা হয়।
জানা যায়, মাংস বিক্রেতা আশরাফ হোসেন রোগাক্রান্ত একটি গরু ক্রয় করে জবাই করার প্রস্তুত নিচ্ছিলেন। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে তাকে ঘটনাস্থলে হাতে নাতে ধরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এসিল্যান্ড মারুফ হাসান। এ সময় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির ও স্থানীয় ইউপি সদস্য শাহাজান পাটোয়ারী উপস্থিত ছিলেন। এ সময় কসাই দোষ শিকার করায় জনসস্মুখে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ”পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন,২০১১” এর ২৪(১) ধারা মোতাবেক অর্থদণ্ড করা হয়।
এ বিষয়ে কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, কতিপয় কিছু মাংস ব্যবসায়ী প্রায় খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য অনেকেই ব্যবসা প্রতিষ্ঠানে কিংবা বাসাবাড়ির ফ্রিজে রাখা হয়। সেগুলো হাটে আবার বিক্রি করা হয়। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন তারা। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট এসিল্যান্ড মারুফ হাসান বলেন, খবর পেয়ে দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর দোকান যাই। অসুস্থ গরু জবাই করার প্রস্তুতি নিলে তাকে হাতে নাতে ধরি। সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।