শনিবার , ২৮ আগস্ট ২০২১ | ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কড়াকড়ি কমাতে যাচ্ছে অ্যাপল

Paris
আগস্ট ২৮, ২০২১ ৮:৪০ অপরাহ্ণ

অ্যাপ স্টোরের বাইরে ক্রেতাদের সঙ্গে ডেভেলপাররা কীভাবে যোগাযোগ করবেন, সে বিষয়ে কড়াকড়ি কমাচ্ছে অ্যাপল। পাশাপাশি ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি ডলার দেবে প্রতিষ্ঠানটি। মার্কিন আদালতে একটি ক্লাস অ্যাকশন মামলায় ডেভেলপারদের সঙ্গে প্রস্তাবিত সমঝোতার অংশ হিসেবে এ সিদ্ধান্ত মেনে নিয়েছে এই টেক জায়ান্ট।

আইওএস অ্যাপের বাইরে লেনদেন প্রক্রিয়া নিয়ে ডেভেলপাররা ই-মেইলের মতো ভিন্ন যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করতে পারবেন, যতক্ষণ পর্যন্ত ব্যবহারকারীরা ই-মেইল পেতে রাজি আছেন ও ইচ্ছা হলে ই-মেইল পাওয়া বন্ধ করার স্বাধীনতা থাকবে তাদের।

নতুন সমঝোতার ফলে ইন-অ্যাপ পারচেজ বা অ্যাপের ভেতরের লেনদেনের ক্ষেত্রে অ্যাপলকে কমিশন না দিয়ে ক্রেতাদের কাছ থেকে সরাসরি পাওনা সংগ্রহের সুযোগ পাবেন ডেভেলপাররা। ২০১৯ সালের ওই মামলার সমঝোতার অংশ হিসেবে ডেভেলপারদের ১০ কোটি ডলার দেবে অ্যাপল। আদালতের নথি অনুযায়ী, যে ডেভেলপাররা অ্যাপলের ১০ কোটি ডলারের তহবিল থেকে তাদের পাওয়া বুঝে নেয়ার যোগ্য, ২৫০ ডলার থেকে ৩০ হাজার ডলারের মধ্যে ক্ষতিপূরণ পাবেন তারা।

অ্যাপল জানায়, ১০ কোটি ডলার শুধু যুক্তরাষ্ট্রেরই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তের ডেভেলপারদের কাছে পৌঁছে যাবে। এ ছাড়া ছোট ডেভেলপারদের জন্য ভবিষ্যতে আরও ১০ কোটি ডলারের তহবিল করা হবে। আদালতে আরো কিছু অঙ্গীকার করতে হয়েছে অ্যাপলকে। এর মধ্যে রয়েছে, অ্যাপ স্টোর স্মল বিজনেস প্রোগ্রামের আওতায় যারা বছরে ১ মিলিয়ন ডলারের কমও আয় করে তাদেরও ১৫ শতাংশ কমিশন সুবিধা দেয়া। অ্যাপ স্টোরে ইন-অ্যাপ কেনাকাটায় ৩০ শতাংশ কমিশন রেখে আসছিল অ্যাপল। ডেভেলপার ও তদারককারী কর্তৃপক্ষের সমালোচনার মুখে চলতি বছর তা ১৫ শতাংশ করে তারা।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি