ক্ষমতা হারিয়ে সরকারকে পথে বসতে হতে পারে : রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, সারা দেশে এত অত্যাচার, গুম-খুন, নারী নির্যাতন, নারীর সম্ভ্রমহানির ঘটনার পরও আওয়ামী লীগ নেতাদের মুখ থেকে কথা বের হয় কীভাবে?

আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে দেশব্যাপী অব্যাহতভাবে ধর্ষণের প্রতিবাদে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

এ সময় ‘বিএনপি নেতাদের ‘টপ টু বটম’ পদত্যাগ করা উচিত’ ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, আপনাদের যদি বিবেক থাকতো যদি মানবতা থাকতো তাহলে সারা দেশে চলমান অন্যায়-অনাচারকে প্রশ্রয় দেওয়ার জন্য, নারীর সম্ভ্রমহানিকারীদের প্রশ্রয় দেওয়ার জন্য প্রতিদিন আপনারা কান ধরে উঠবস করতেন।

তিনি বলেন, দেশের প্রত্যেকটা ঘটনার সাথে সরকারের অঙ্গ সংগঠন জড়িত। প্রতিদিন তাদের নাম আসছে। ওবায়দুল কাদের, হাছান মাহমুদ আপনাদের টনক নড়ে না? উল্টো আপনারা বলেন, বিএনপির ‘টপ টু বটম’ পদত্যাগ করা উচিত। আরে আপনাদের বিবেক-মানবতা থাকলে তো প্রতিদিন কান ধরে উঠবস করতেন।

তিনি আরো বলেন, ‘আওয়ামী লীগের মন্ত্রীরা বলেছেন, ‘আমরা করোনার চাইতেও শক্তিশালী’। আজকের সংবাদপত্রের রিপোর্ট হচ্ছে বাংলাদেশের পৌনে ৪ লক্ষ লোক করোনায় আক্রান্ত। এত অহমিকা! তথ্যমন্ত্রী বলেছেন, ‘আমাদের প্রধানমন্ত্রী সব মোকাবিলা করে ফেলেছেন’। গতকাল সাহিত্যে এ বছরের নোবেল প্রাইজ পেয়েছেন যুক্তরাষ্ট্রের একজন নারী কবি (লুইস গ্লাক)। তাঁর একটি কবিতা পড়ছিলাম। বাংলাদেশের মন্ত্রীদের কথার সাথে যেন মিলে যায়। তার কবিতার প্রথম লাইনের অর্থ হচ্ছে, কেউ টিকে থাকবে না, এমনকি গ্রিক বীর একিভিসও নয়। অথচ যে গ্রিককে মানুষ মনে করত ঈশ্বরের কাছাকাছি। তাই আমি সরকারকে বলি- আপনারাও টিকে থাকবেন না, টিকে থাকার কোনো কারণও নেই। আপনাদের মন্ত্রীরা যারা আস্ফালন করছেন সেই আস্ফালন একটি বিয়োগান্তক পরিণতির দিকে চলে যেতে পারে। ক্ষমতা হারিয়ে পথে-ঘাটে বসতে হতে পারে।

রিজভী বলেন, ‘সরকার এত শক্তিশালী? এই তাদের শক্তির নমুনা? তারা শক্তিশালী তাদের জন্যই যারাই দুষ্কর্ম করছে অনাচার করছে। সেই দুষ্কর্মকারীদের পৃষ্ঠপোষক সরকার। সরকার যে পৃষ্ঠপোষক তার অনেক দৃষ্টান্ত রয়েছে। ২০০৯ অথবা ২০১০ সালে নাটোরের বড়াইগ্রামের উপজেলা চেয়ারম্যান নূর হোসেন বাবুকে যুবলীগ ছাত্রলীগের নেতারা হত্যা করে লাশের ওপর নৃত্য করেছিল। এতদিন অতিবাহিত হয়ে গেল সেই মামলার চার্জশিট দেওয়া হয়নি। কারণ ওই হত্যাকারীদের বাঁচাতে চায় সরকার। কারণ ওরা তার দলের লোক।

আয়োজক সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের সঞ্চালনায় মানববন্ধনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মহিলা দলের নেত্রী শাম্মী আক্তার, নিলুফা ইয়াসমিন মনি ও আরিফা সুলতানা রুমা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ