ক্লাস বর্জন করে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আবাসিক হলের দাবিতে ক্লাস বর্জন করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা। এতে প্রশাসনের সঙ্গে আন্দোলনকারীদের মারামারির ঘটনা ঘটেছে।

শিক্ষার্থীরা জানান, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার সকাল ১০টা থেকে ক্লাস বর্জন করে বিক্ষোভ শুরু করেন তারা। বিক্ষোভের এক পর্যায়ে ‌বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরুদ্ধ ক‌রেন আন্দোলনরত  শিক্ষার্থীরা।

এ সময় তা‌দের বাধা দেয় প্রক্ট‌রিয়াল ব‌ডি। এর এক পর্যায়ে তাদের সঙ্গে প্রক্টরিয়াল বডির বাগ‌বিতণ্ডা এবং মারামারির ঘটনা ঘ‌টে।

পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে সরে এসে ভাস্কর্য চত্বরে সমাবেশ করেন। বেলা ১২টার দিকে আন্দোলনকারীরা ঘোষণা দেন যে, মঙ্গলবার সকাল ১০টা থেকে ক্লাস বর্জন করে বিক্ষোভ কর্মসূচি পালিত হবে।

এর আগে একই দাবিতে রোববারও বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা। পরে রাতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার’ নামে একটি ফেসবুক পেজ থেকে ১৭ আগস্ট পর্যন্ত আন্দোলন স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

তবে বিক্ষোভকারীরা বলছেন, এ আন্দোলন সকল সাধারণ শিক্ষার্থীদের। কেউ এটাকে ইচ্ছামাফিক বন্ধ করতে পারে না। আন্দোলন যখন ভালোভাবে গড়ে উঠেছে তখনই একটি পক্ষ আন্দোলন স্থগিত করার ডাক দিয়েছে। এটা আন্দোলনকে দমিয়ে দেওয়ার একটা অপচেষ্টা মাত্র।

এদিকে বিক্ষোভ চলাকালীন সময়ে ক্যাম্পা‌সের প্রধান ফটকের সামনে বিপুল সংখ্যক পু‌লিশ মোতায়ন করা হয়। অপ্রতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্কাবস্থানে রয়েছে।

প্রক্টর অফিস বলছে, শিক্ষক-শিক্ষার্থীদেরকে ক্যাম্পাসে প্রবেশে সমস্যায় পড়তে হচ্ছে। সে জন্যই তাদেরকে প্রধান ফটক থেকে সরে আসতে বলা হয়েছে।

 

রাইজিংবিডি