ক্লডিয়ার ‘মল’ দিয়েই হয় চিকিৎসা!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এক অদ্ভুত সেবা দিয়ে যাচ্ছেন যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক কর্মকর্তা ৩১ বছর বয়সী নারী ক্লডিয়া ক্যাম্পেনেলা। তিনি অবশ্য রক্তদানের মতোই ‘মলদান’ স্বাভাবিক ব্যাপার বলে মনে করেন।

ক্লডিয়ার মল অন্যান্য গড়পড়তা মানুষের মলের মতো নয়। বিজ্ঞানীরা তার মলকে বলছেন, ‘সুপার পু’ (super poo) -যার মধ্যে ভালো ব্যাকটেরিয়া রয়েছে প্রচুর। এজন্য তার মল চিকিৎসার কাজে ব্যবহার করা হয়।

অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়া হলে তা শরীরের ভালো এবং খারাপ দু’ধরণের ব্যাকটেরিয়াকেই নির্বিচারে মেরে ফেলে। ব্যাকটেরিয়া নির্মূল হয়ে যাওয়ায় পাকস্থলীতে ‘ক্লস্ট্রিডিয়াম ডিফিসিল’ নামে বিশেষ এক ধরণের ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি ঘটাতে থাকে। এর ফলে এমন ডায়রিয়া হয় যার সঙ্গে রক্তপাত, জ্বর এবং পেট ব্যথা হতে পারে – এবং অনেকক্ষেত্রে এটা এতো গুরুতর হয় যে রোগী মারাও যায়। এ পরিস্থিতিতে আরও এ্যান্টিবায়োটিক দেয়ার চাইতে ভালো বিকল্প হিসেবে বেরিয়ে এসেছে এই ‘মল প্রতিস্থাপন’ চিকিৎসা।

ক্লডিয়া একজন নিরামিষভোজী, আর নিরামিষভোজীরা ভালো মল-দাতা হতে পারেন – এটা জানার পরই তিনি একজন ডোনার হতে আগ্রহী হন। এরপর পরীক্ষাতে দেখা যায় তার মলের এই বিশেষত্ব। ক্লডিয়ার মলে নাকি এতো বেশি ভালো ব্যাকটেরিয়া আছে যে তা রীতিমতো বিরল।

ক্লডিয়া তাই নিজের মল অন্যদের দান করেন। ক্লডিয়া বলেন, এটা আমাকে বিচলিত করে না। এটা দান করা খুবই সহজ এবং আমি চিকিৎসা গবেষণায় অবদান রাখতে পেরে খুশি।