ক্রিকেট এবং ধর্ম সমানতালে কীভাবে সামলেছেন, জানালেন আমলা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার শুরুটা হয়েছিলো বাংলাদেশের বিপক্ষে হার দিয়ে। এরপর ঘুরে দাঁড়ালেও নিজেদের চোকার তকমা ঘোচাতে পারেনি প্রটিয়ারা। শেষ চারেও জায়গা করে নিতে পারেনি তারা। বিশ্বকাপে সুবিধা করতে না পারা ওপেনার হাশিম আমলা টুর্নামেন্ট শেষে আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দেন।

তবে হুট করেই জাতীয় দলকে বিদায় বলে দেয়াতেও কোনো আক্ষেপ নেই আমলার। বিপিএলে খুলনা টাইগার্সে হয়ে খেলতে আমলা এখন বাংলাদেশে। সিলেট পর্বে মাঠে নামার আগে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর এবং নিজের ধর্ম নিয়ে কথা বলেছেন।

অবসর প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বকাপের পর কাছের মানুষদের সাথে আমি পরামর্শ করেছি। আমার মনে হচ্ছিল এখন বিদায় বলা প্রয়োজন। একসময় বিদায় বলতেই হয়। সময় এগিয়ে যায়। একদিন না একদিন থামতেই হত।

সাদা পোশাকের ক্রিকেটে দীর্ঘ সময় ছড়ি ঘুরিয়েছেন। প্রিয় এই ফরম্যাটটাকে মিস করেন কিনা জানতে চাইলে আমলা বলেন, না, টেস্ট ক্রিকেটকে আমি মিস করি না। দীর্ঘদিন খেলার পর অবসর নিয়েছি। তাই আমি খুশি, কৃতজ্ঞ।

ক্রিকেটের মত অভিজাত, পেশাদার এবং ব্যস্ত সূচির খেলার সঙ্গে ধর্মকর্ম কীভাবে সামলেছেন?

জবাবে আমলা বলেন, এই প্রশ্ন আমি বেশ কয়েকবার শুনেছি। ইসলাম খুব সহজ ধর্ম। আপনারা অনেকেই জানেন, আমার ব্যাখ্যা করার কিছু নেই। আমি এটা সমর্থন করি। ব্যাখ্যা করা কঠিন, কারণ- সবকিছুর সাথে একে মেলানো যাবে না। অনেকেই জিজ্ঞেস করে- তোমার ধর্ম কেমন, ইসলাম কেমন, ক্রিকেট কেমন… আপনি আপনার জীবনকে নিজের সেরাটা দিয়ে ভালোবাসবেন। বিশ্বাস রেখে আপনার নিজেকে গড়ে তুলতে হবে। নিজের কাজ ঠিকমত করে যেতে হবে।

তিনি বলেন, এটা নিয়ে ভাবি না যে আমি ইসলাম পালন করতে গিয়ে এমন কিছু করছি যা আমার ক্রিকেটে সহায়তা করছে।