ক্রিকেটে যে নিয়মের পরিবর্তন চান মার্কওয়াহ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন নতুন নিয়ম যোগ হচ্ছে ক্রিকেটে। নতুন ঘটনার জন্ম দিচ্ছে। দিনের টেস্টে ভাগ বসিয়েছে রাত, লাল ও সাদার পর গোলাপীতে রাঙিয়েছে বল।

২২ গজের খেলায় এমন সব পরিবর্তনের পর আরও একটি পরিবর্তন আনতে চান অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ।

লেগবাই থেকে পাওয়া রানকে ব্যাটিং দলের স্কোরে জমা করার পক্ষে নন তিনি। তার প্রশ্ন, যে বল ছুঁতে পারেনি ব্যাট, তাতে রান হবে কেন? ব্যাটে-বলে সংযোগ হলেই রান হতে পারে, এমনটাই নিয়ম। যে বলকে ব্যাটে ছোঁয়াতে ব্যর্থ ব্যাটসম্যান, তাতে রান যোগ হওয়ার কোনো কারণ নেই।

মার্কওয়াহ বলেন, পারলে লেগবাই থেকে রানের নিয়ম আমি উঠিয়েই দিতাম। এতে আম্পায়ারদের কাজ কিছুটা কমত।

সম্প্রতি বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগে মেলবোর্ন স্টারস আর সিডনি থান্ডার্সের খেলায় সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের সঙ্গে ধারাভাষ্য দিচ্ছিলেন মার্ক ওয়াহ। সেখানেই তিনি এই অভিমত দেন।

ওয়াহর ভাষ্য, ‘আমার সামর্থ্য থাকলে আমি ক্রিকেট থেকে এই নিয়ম বদলে দিতাম। কোনো লেগবাই রানের দরকার নেই। বল ব্যাটে না লাগলে রান কীভাবে হয়?’

তবে লেগবাইকে সহজভাবে নিতে বলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। তিনি বলেন, ‘বিষয়টা স্বাভাবিক, এটা ক্রিকেটের একটা অংশ হয়ে গেছে বহু আগে থেকেই।’

ভনের সঙ্গে দ্বিমত পোষণ করে মার্ক পাল্টা যুক্তি দেন, ‘হ্যা, খেলার অংশ তো বটেই। কিন্তু ক্রিকেটের উন্নয়নে আমরা নানা সময়ে নিয়ম পরিবর্তন হতে দেখেছি। এই নিয়মটাও সেভাবেই ছেঁটে ফেলা উচিত। আমার প্রশ্ন একটাই, ব্যাটে- বলে না হলে রান হবে কোন যুক্তিতে? তাহলে ব্যাট হাতে ব্যাটসম্যানের দাঁড়ানোর যুক্তি কি?

মার্কওয়াহ যোগ করেন, আমার মনে হয় উনিশ শতকের কোনো সাধারণ মানের ব্যাটসম্যান এই নিয়মটি ক্রিকেটে যোগ করেছিলেন, যাতে রানের সংখ্যা বেশি দেখায়।

জবার প্রস্তুত ছিল ভনের কাছেও। ওয়াহকে উদ্দেশ্য করে ভন বলেন, তোমার কথা যুক্তিযুক্ত। গত কয়েক বছরে ক্রিকেটে অনেক নতুন নতুন সংযোজন দেখেছি। টি-টোয়েন্টি এসেছে, ১০০ বলের ক্রিকেট শুরু হতে যাচ্ছে, পাঁচ দিনের টেস্ট চার দিনের করার কথাবার্তাও চলছে। লেগবাইয়ের নিয়মটাও তুলে নিতে পারে এমসিসি।

এরপর মার্কওয়াহকে পরামর্শ দিয়ে ভন বলেন, তোমার এমসিসির ক্রিকেট কমিটিতে যোগ দেয়া উচিত। তোমার প্রস্তাবটা আমার কাছে চমকপ্রদ লেগেছে।