কৌশলে গুগল প্লেস্টোরসহ নতুন ফোন আনছে হুয়াওয়ে

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য যুদ্ধের কবলে পড়ে নিজেদের নতুন ফোনে গুগল সেবা ব্যবহার থেকে বঞ্চিত হয়েছে হুয়াওয়ে।  এটা বেশ পুরনো খবর।  এরপর তা থেকে উত্তরণে নিজেদের নতুন হুয়াওয়ে মোবাইল সার্ভিস ও অ্যাপগ্যালারি নিয়ে আসে হুয়াওয়ে।

কিন্তু গুগলের বিপরীতে দাঁড়াতে এই সেবা যথেষ্ট ছিল না।  প্লে স্টোরের তুলনায় অ্যাপগ্যালারি নেহাতই শিশু।  গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে এখনো কিছুটা সময় লাগবে।  তাই এবার নতুন বুদ্ধি বের করেছে হুয়াওয়ে। পুরনো ফোনকে নতুনরুপে বাজারে ছাড়তে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল জানিয়েছে,নতুন কৌশলে বাজারে নতুন ফোনও আসবে এবং এতে থাকবে গুগল সেবাও।   হুয়াওয়ে সেন্ট্রালের জার্মান পোর্টাল থেকে জানা গেছে, হুয়াওয়ে পি৩০ বাজারে নতুন ডিজাইন ও আঙ্গিকে ছাড়ার জন্য কাজ করছে হুয়াওয়ে।  আগামী ১৫ মে থেকে ৩০ জুনের মধ্যে বাজারে আসবে নতুন হুয়াওয়ে পি৩০।  এই ফোনে সবকিছু আগের মতই থাকবে শুধু ডিজাইনে আসবে নতুনত্ব।  এর আগে ২০১৯ সালে ও এই হুয়াওয়ে পি৩০ ‘রি-রিলিজ’ করা হয়।

হুয়াওয়ের দাবি, তাদের ফোনগুলোতে হার্ডওয়্যারে খুব শক্তিশালী।  তবে বাজার বিশ্লেষকেদের মতে, গুগল পরিষেবার কমতির ফলে বাজারে ভালমতো জায়গা করতে পারেনি নতুন ফোনগুলো।  তাই নতুন উপায়ে নতুন ফোন এনে বাজারে নিজেদের অবস্থান ধরে রাখতে চায় হুয়াওয়ে।

বিশ্লেষকেরা মনে করেন, হুয়াওয়ের এই কৌশল খুব বেশি দিন কাজে দেবে না।  কেননা, পুরনো ফোনের ফিচার আর স্পেকিফিকেসনগুলো দ্রুতই নতুন গ্রাহকদের কাছে পুরনো হয়ে যাবে।  নতুন চিপসেট বা অন্য কোন পরিবর্তন আনতে হলে গুগলের অনুমতি লাগবে।  কিন্তু আপাতত কাজ চালানোর মত মোক্ষম একটা কৌশল কাজে লাগাতে চলেছে হুয়াওয়ে।

 

সুত্রঃ প্রথম আলো