বৃহস্পতিবার , ২ জুলাই ২০২০ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কোয়ারেন্টিন বিধি লংঘন, নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

Paris
জুলাই ২, ২০২০ ১২:৫৮ অপরাহ্ণ

নিউজিল্যান্ডের কোভিড-১৯ মোকাবেলা নীতি প্রশংসিত হচ্ছে সবখানে। যথাসময়ে কার‌্যক্র পদক্ষেপ নেয়ায় অল্প সময়ে করোনাভাইরাস মুক্ত হয়েছে দেশটি। জুনের শুরুর দিকে দেশটিকে করোনামুক্ত ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

তবে সম্প্রতি কোয়ারেন্টাইন বিধি লংঘনের একাধিক ঘটনায় নিউজিল্যান্ডে নতুন করে সংক্রমণের আশঙ্কা দিয়েছে। এ নিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক।

দায়িত্বে পালনে ব্যর্থতার দায় নিয়ে পদ ছাড়েন ক্লার্ক। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এটি নিশ্চিত করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির মাঝেই লকডাউন ভেঙে সমুদ্র বিলাসে গিয়ে বিতর্কিত হন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। পাশাপাশি করোনাকালে সীমান্ত নিয়ন্ত্রণ এবং রোগীদের আইসোলেশনের ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে দেশটির সরকারের বিরুদ্ধে।

আইসোলেশনে থাকা দুই রোগীকে কোনো পরীক্ষা ছাড়াই তাদের বাবা মায়ের সঙ্গে সাক্ষাতের সুযোগ করে দেয়া হয়। পরে তাদের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়। এতে দেশটি নতুন করে করোনা ঝুঁকির মুখে পড়ে। অতিসতর্ক দেশটির জনগণের মধ্যে এটি প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

এমতাবস্থায় স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠে। পদত্যাগের বিষয়ে ডেভিড ক্লার্ক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় যে সব সিদ্ধান্ত নেয়া হয়েছে সেগুলোর পুরো দায়ভার আমি নিচ্ছি।

করোনাভাইরাসে দেশটিতে আক্রান্ত হয়েছিলেন দেড় হাজারের কিছু বেশি লোক। এর মধ্যে মারা যান মাত্র ২২ জন।

কড়াকড়িভাবে সীমান্ত বন্ধ এবং কার্যকরী কোয়ারেন্টিন নীতির কারণেই নিউজিল্যান্ড করোনা মোকাবেলায় সফল হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। করোনার প্রকোপ একেবারে কমে আসায় মে মাস থেকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে শুরু করে নিউজিল্যান্ডবাসী। এরপর ধাপে ধাপে জুন মাসে লকডাউন পুরোপুরি তুলে নেয়া হয়।

 

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক