কোহলি-বাবরকে ছাড়িয়ে রিজওয়ানের রেকর্ড

স্পোর্টস ডেস্ক:
ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে পাকিস্তান। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর গতকাল (শনিবার) দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিকদের কাছে কোনো পাত্তাই পায়নি কিউইরা। একপেশে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেছেন মোহাম্মদ রিজওয়ান। আর এর মধ্য দিয়ে তিনি টি-টোয়েন্টিতে দ্রুততম তিন হাজার রানের রেকর্ড গড়েছেন।

টি-টোয়েন্টিতে নিজের ৭৯তম ইনিংসে এই মাইলফলকে পৌঁছেছেন ৩১ বছর বয়সী এই তারকা ব্যাটার। এর আগে দ্রুততম তিন হাজার রানের রেকর্ডটি ছিল যৌথভাবে দুজনের দখলে। সাবেক ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম ৮১তম ইনিংসে টি-টোয়েন্টিতে তিন হাজার রান করেছিলেন। এদিন দুজনকেই ছাড়িয়ে গেছেন রিজওয়ান। এছাড়া অ্যারন ফিঞ্চ ৯৮ এবং মার্টিন গাপটিল ১০১ ইনিংসে ৩০০০ রান করেছিলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত আটজন ব্যাটারের তিন হাজার বা তার বেশি রান রয়েছে।

একইসঙ্গে তিনি দ্বিতীয় কোনো পাকিস্তানি ব্যাটার হিসেবেও রানের এই মাইলফলক পূর্ণ করেছেন। তার আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মেন ইন গ্রিনদের হয়ে কেবল তিন হাজার রান করেছেন বাবর। ১০৪ ইনিংসে এখন পর্যন্ত এই পাকিস্তানি অধিনায়ক ৩৭১২ রান করেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি রানসংগ্রহের তালিকায় তার অবস্থান তিনে। তালিকার শীর্ষ দুই আছেন দুই ভারতীয় ব্যাটার কোহলি ও রোহিত শর্মা। ১০৯টি টি-টোয়েন্টি ইনিংসে কোহলি ৪০৩৭ এবং ভারতীয় অধিনায়ক ১৪৩ ইনিংসে ৩৯৭৪ রান করেছেন।

রাওয়ালপিন্ডিতে গতকাল ৩০০০ থেকে ১৯ রান কম নিয়ে ম্যাচ খেলতে নেমেছিলেন রিজওয়ান। এরপর রান তাড়ায় ৩৪ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন রিজওয়ান। বর্তমানে তার মোট রান দাঁড়িয়েছে ৩০২৬–এ। ফরম্যাটটিতে সেরা রানসংগ্রাহকদের তালিকায় তার অবস্থান আটে।

এর আগে ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রিজওয়ানের। ২০১৯ বিশ্বকাপের পর থেকে তিনি পাকিস্তান জাতীয় দলের প্রায় নিয়মিত সদস্য। যদিও সংক্ষিপ্ত ফরম্যাটে তার ক্যারিয়ারের শুরুটা ছিল নড়বড়ে। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ১৭ ইনিংসে মোহাম্মদ রিজওয়ানের সর্বোচ্চ রানের ইনিংস ছিল অপরাজিত ৩৩। এরপর ২০২০ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ওপেনিংয়ে সুযোগ পেয়ে ৮৯ রানের ইনিংস খেলেছিলেন। সেই রিজওয়ান এবার দ্রুততম তিন হাজার রান করলেন।