কোহলির জায়গায় কে হচ্ছেন আরসিবি অধিনায়ক?

গত আইপিএলের আগেই বিরাট কোহলি ঘোষণা করেছিলেন যে, তিনি আর পরের বছর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে নেতৃত্ব দেবেন না। তখন থেকেই সমর্থকদের মাঝে জল্পনা চলছে, কে হবেন ব্যাঙ্গালোরের অধিনায়ক? তারকাবহুল দল নিয়েও অধিনায়ক হিসেবে ব্যাঙ্গালোরকে একটাও শিরোপা জেতাতে পারেননি কোহলি। তার জায়গায় একাধিক নাম শোনা যাচ্ছে। তাদের মধ্যে ভারতীয় ক্রিকেট দলের তরুণ ব্যাটার মণীশ পাণ্ডের নামটাই আগে আসে।

২০০৯ সাল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলে গুরুত্বপূর্ণ সদস্য মণীশ পাণ্ডে। অভিষেক আইপিএল মৌসুমে সেঞ্চুরিও করেছেন। পাশাপাশি মণীশের কলকাতা নাইট রাইডার্স, পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া এবং সানরাইজার্স হায়দরাবাদ দলের হয়ে খেলার অভিজ্ঞতাও আছে। এর আগে রনজি ট্রফি কিংবা সৈয়দ মুস্তাক আলি ট্রফির মতো ঘরোয়া টুর্নামেন্টে কর্নাটক ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন মণীশ পাণ্ডে। তাকে ব্যাঙ্গালোরের অধিনায়ক হিসেবে ভাবার পেছনে এগুলোও বড় কারণ।

কোহলি নেতৃত্ব ছাড়লেও আগামী মৌসুমে ব্যাঙ্গালোর তাকে ধরে রেখেছে। মানে তিনি সাধারণ ক্রিকেটার হিসেবে খেলবেন। সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, অধিনায়ক হিসেবে নিয়ে আসার জন্যই মণীশ পাণ্ডেকে চায় রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কারণ তিন নম্বরে ব্যাট করার পাশাপাশি দলের ব্যাটিং ডিপার্টমেন্টেও তিনি আরও শক্তি যোগ করতে পারবেন। মণীশ এখনও পর্যন্ত ১৫৪টি আইপিএল ম্যাচ খেলেছেন। ৩০.৬৮ গড়ে তার সংগ্রহ ৩,৫৬০ রান।

 

সূত্রঃ কালের কণ্ঠ