কোনো স্ট্রাইকার-মিডফিল্ডার নয়, ইউরোর ‘গোল্ডেন বল’ জিতল একজন গোলরক্ষক

কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের নামের সঙ্গে অর্ধেক মিল আছে ইতালির বর্তমান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমার। পোস্টের নিচে ক্ষিপ্রতাও প্রায় বুফনের মত। সেই জিয়ানলুইজি ডোনারুমা জিতেছেন এবারের ইউরোর সেরা খেলোয়াড়েরর পুরস্কার ‘গোল্ডেন বল’।

ফাইনালে টাইব্রেকারে ইংলিশ সানচো আর বুকাইয়ো সাকার শট ঠেকিয়ে দিয়েছেন ডোনারুমা। আর তার অ্যাপ্রোচ দেখে মার্কাস রাশফোর্ড বল মেরে দিয়েছেন সাইডবারে। ফাইনালে শেষ মুহূর্তের নায়ক এই জিয়ানলুইজি ডোনারুমা। তবে শুধু ফাইনালে নয়, পুরো আসর জুড়েই তার দুর্দান্ত গোলকিপিং দেখেছে বিশ্ব ফুটবল।

পুরো টুর্নামেন্টেই ইতালি মাত্র চারটি গোল হজম করেছে। গ্রুপ পর্বে ছিলেন ক্লিনশিট। এরপর দ্বিতীয় রাউন্ড থেকে প্রতি রাউন্ডেই ১টি করে গোল হজম করেছেন তিনি। সব মিলিয়ে মাত্র চারবার ডোনারুমাকে পরাস্ত করতে পেরেছিল প্রতিপক্ষ। যে কারণে সেরা গোলরক্ষকের পুরস্কারটা উঠলো ডোনারুমার হাতেই। গোল্ডেন বলের পাশাপাশি গোল্ডেন গ্লাভসও জিতেছেন তিনি।

ইউরোর টেকনিক্যাল কমিটি বলেছে, ডোনারুমা তিন ম্যাচে ছিলেন ক্লিনশিট। করেছেন ৯টি দুর্দান্ত সেভ। সেমিফাইনালেও ছিলেন পেনাল্টি শ্যুট-আউটের নায়ক। একইভাবে ফাইনালেও হলেন পেনাল্টি শ্যুট-আউটের নায়ক। সুতরাং, সেরার পুরস্কারটা তো তার হাতেই মানায়।

এছাড়া স্পেনের পেদ্রিকে বেছে নেওয়া হলো এবারের টুর্নামেন্টের সবচেয়ে সেরা প্রতিভা হিসেবে। ‘গোল্ডেন বুট’ জিতেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

 

সূত্রঃ কালের কণ্ঠ