শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কোনো দলের লেজুড়বৃত্তি করা যাবে না : তারিক আনাম খান

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ৭:৫৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাজনৈতিক পটপরিবর্তনের পর থেকে দেশের অভিনয়শিল্পীদের মধ্যে স্পষ্ট বিভাজন দৃশ্যমান। এ সংকট নিরসন এবং সংস্কারের দাবি জানাচ্ছেন অনেকে। সে লক্ষ্যে অভিনয়শিল্পী সংঘের কার্যকরী কমিটিকে ‘ক্ষমতাহীন’ করে গঠন করা হয়েছে সংস্কার কমিটি। যেটার প্রধান হিসেবে আছেন তারিক আনাম খান।

গুণী এ অভিনেতার সঙ্গে কথা বলেছেন কামরুল ইসলাম।
অন্তর্বর্তীকালীন সভাপতি
বুধবার অভিনয়শিল্পী সংঘের বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। গুঞ্জন ছিল, এ সভায় সংগঠনটির কার্যকরী কমিটির সবাই পদত্যাগ করবেন। তবে তা হয়নি; বরং গঠন করা হয়েছে একটি অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি।

এর সভাপতি হয়েছেন তারিক আনাম খান। ফলে অনেকে বলছেন, অভিনয় অঙ্গনের প্রথম ‘অন্তর্বর্তীকালীন সভাপতি’ তিনি। তবে বিষয়টি খোলাসা করলেন অভিনেতা, ‘ঠিক অন্তর্বর্তীকালীন সভাপতি না। মূলত অন্তর্বর্তীকালীন সময়ে একটি কমিটি হয়েছে, যেটা অভিনয়শিল্পী সংঘের সংস্কারে কাজ করবে।

এই সংস্কার কমিটির প্রধান হিসেবে আমি আছি। তবে সংগঠনের যে কার্যকরী কমিটি, সেটা বহাল থাকছে। এই কমিটিকে এখনই বিলুপ্ত করা হচ্ছে না। তাঁরা নির্বাহী কার্যক্রম পরিচালনা করতে পারবেন না। সংস্কার কমিটি নতুন রূপরেখা তৈরি করবে, গঠনতন্ত্র পরিবর্তন-পরিবর্ধন করবে।

চার মাসের মধ্যে এসব কাজ গুছিয়ে আমরা নতুন নির্বাচনে যাব।’
পেশার প্রতি দায়বদ্ধতা
রাজনৈতিক কারণে শিল্পীসমাজে জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এমন জটিলতার মধ্যে কী ভেবে দায়িত্ব নিয়েছেন? এ প্রশ্নের জবাবে তারিক আনাম খান বলেন, ‘একেবারে পেশাদারির বিষয়টা বিবেচনা করে দায়িত্ব নিয়েছি। আমরা চাই, যে দলই আসুক ক্ষমতায়, দলের লেজুড়বৃত্তি করা যাবে না। সংগঠন ও শিল্পীদের এগিয়ে নেওয়ার জন্য যতটুকু প্রয়োজন, সরকারের সঙ্গে ততটুকুই যুক্ত হব। হ্যাঁ, রাজনীতির বাইরে কেউই না। তবে আমরা নির্দলীয় থাকতে চাই।’

সংস্কারে নজর
যেহেতু সংস্কার কমিটি, সুতরাং সংগঠনের বিভিন্ন অসংগতি নিয়েই কাজ করবেন তারিক আনাম খান। সে ক্ষেত্রে কোন বিষয়গুলো থাকবে বিবেচনায়? ‘অনেক দিন ধরেই শুটিংয়ে নিয়ম-শৃঙ্খলা প্রতিষ্ঠার চেষ্টা করা হচ্ছে; কিন্তু কাজ হচ্ছে না। প্রায়ই আমাদের অনেক রাত পর্যন্ত শুটিং করতে হয়। এটাকে শৃঙ্খলায় আনতে চাই। শিল্পীদের পারিশ্রমিক নিয়ে মাঝেমধ্যে অসুবিধা দেখা দেয়। এ রকম আরো যেসব অসংগতি আছে, তা দূর করার চেষ্টা করব’—বললেন তারিক আনাম খান।

সঙ্গী আরো চার
অন্তর্বর্তীকালীন এই কমিটিতে তারিক আনাম খানের সঙ্গে আরো চারজন সদস্য থাকবেন। তবে তাঁদের এখনো চূড়ান্ত করা হয়নি বলে জানালেন তিনি। ‘আবার বসন্ত’ অভিনেতা বলেন, ‘এটা তো একটা স্বেচ্ছাসেবী সংগঠন। সবাই যার যার কাজে ব্যস্ত থাকে। সুতরাং সময়-সুযোগ মিলিয়ে সংস্কারে কাজ করতে পারবেন—এমন কয়েকজনের সঙ্গে কথা চলছে। আশা করছি আগামীকালের (আজ) মধ্যেই চারজনকে পেয়ে যাব।’

শিল্পী শিল্পীতে বিভাজন
অভিনয়শিল্পীদের একটা বড় অংশ আওয়ামী সরকারের ঘনিষ্ঠ ছিল। পটপরিবর্তনের পর অন্যদের সঙ্গে তাঁদের বিভাজন এখন স্পষ্ট। এই সংকট নিরসন কি সম্ভব? তারিক আনাম খানের জবাব, ‘সে লক্ষ্যেই তো আমরা কাজ করব। রাজনৈতিক মতাদর্শের পার্থক্য থাকতে পারে, তবে আমরা লেজুড়বৃত্তি করব না। আমরা মানুষের পক্ষে থাকব। সাধারণ মানুষের আবেগ, বিবেক, ভালো-মন্দ সব মিলিয়ে আমাদের জীবন। তাঁদের আশা-আকাঙ্ক্ষার কথাই আমরা বলি। তাঁরা পছন্দ করেন বলেই আমরা অভিনেতা। তাঁদের কাছে আমাদের ভাবমূর্তি যেন পরিচ্ছন্ন থাকে। বিশেষ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য যেন কেউ শিল্পকর্ম না করেন। আমি বিশ্বাস করি, কথা বললে বিভাজন কমে যায়। যখন আমরা কথা বলা শুরু করব, তখন এই বিভাজন কমে আসবে।’

নতুন কাজের খবর
রাজনৈতিক ও প্রাকৃতিক দুর্যোগের স্থবিরতা কাটিয়ে ধীরে ধীরে সচল হচ্ছে শোবিজ অঙ্গন। পুরোদমে আসতে সময় লাগবে আরো। তারিক আনাম খান জানালেন, সম্প্রতি তিনি ভিকি জাহেদের নির্মাণে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। যেটা মুক্তি পাবে ওটিটি প্ল্যাটফরম চরকিতে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - বিনোদন