কোটার দাবিতে দ্বিতীয় দিনেও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, রাবি:
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫% প্রতিবন্ধী কোটা রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা। রবিবার বেলা ১২টা থেকে ‘প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা’র ব্যানারে তারা সেখানে অবস্থান নেয়। এ সময় শিক্ষার্থীরা ১১ দফা দাবি জানায়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি চাকরিতে বিনা শর্তে ৫% কোটা সংরক্ষণ, সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত চাকরির প্রিলি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর, সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধীদের ম্যধ থেকে প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী মন্ত্রণালয়, জাতীয় প্রতিবন্ধী অধিদফতর করা, সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথীল করা ইত্যাদি।

আন্দোলনের আহ্বায়ক হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় দেড় কোটি প্রতিবন্ধী রয়েছে। এ বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। এর আগে আমাদের জন্য মাত্র ১% কোটা ছিল, যা প্রয়োজনের তুলনায় খুবই নগন্য। সেটাও আবার তুলে দেওয়া হয়েছে। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছি। পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে এগিয়ে নিতে আমরা ৫% কোটা দাবি জানাচ্ছি।

আগামীকালের মধ্যে এ দাবি মেনে নেওয়া না হলে অনশন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

স/অ