কোচ মানচিনিতেই আস্থা রাখছে ইতালি

যে কোচের হাত ধরে দিন বদলের স্বপ্ন দেখেছিল, সেই কোচের হাত ধরেই আবার অন্ধকারে তলিয়ে গেল ইতালি। গত বছর রবার্তো মানচিনির হাত ধরেই ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। শুধু তাই নয়, টানা ৩৭ ম্যাচ অপরাজিত ছিলেন কিয়েল্লিনি-বোনুচ্চিরা। আচমকাই ইতালির ফুটবলে নেমে এল ফের অন্ধকার।

নর্থ ম্যাসিডোনিয়ার কাছে হারতেই সমস্ত স্বপ্ন ভেঙেচুরে একাকার। ২০১৮ সালের পর ২০২২ বিশ্বকাপেও নেই ইতালি। চার বারের বিশ্বচ্যাম্পিয়নদের বিশ্বকাপ অভিশাপ কিছুতেই কাটছে না। কাতার বিশ্বকাপে ইতালি কোয়ালিফাই করতে না পারলেও কোচ রবার্তো মানচিনির উপর আস্থা রাখছে ইতালির ফুটবল ফেডারেশন।

মূলত তার হাত ধরে অনেক বছর বাদে ইউরো চ্যাম্পিয়ন হয় ইতালি। জোয়ার আসতে শুরু করে ইতালির ফুটবলে। বিশ্বকাপের প্লে অফে নর্থ ম্যাসিডোনিয়ার কাছে হারের পর মানচিনির ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা তৈরি হয়। প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল গ্রাভিনা অবশ্য জানান, মানচিনির উপর তাদের পূর্ণ আস্থা রয়েছে।

ইতালির ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট গ্রাভিনা বলেন, আমরা চাই মানচিনি কোচের পদে বহাল থাকুক। আমাদের ফুটবলের উন্নতিতে ওর অবদান প্রচুর। এই ঘটনাকে ভুলে আবার নতুন ভাবে ফুটবলে জোয়ার আনুক। আমাদের সঙ্গে কাজ করে আবার ফুটবলকে সাফল্যের পথে নিয়ে যাক।

গত জুলাইতেই ইউরো চ্যাম্পিয়ন হয় ইতালি। তারপরই আচমকা বিপর্যয় নেমে এসেছে। গ্রাভিনা আরও বলেন, সাফল্যকে যে ভাবে আনন্দের সঙ্গে গ্রহণ করেছি, তেমনই ব্যর্থতাকেও মেনে নিতে হবে। আমাদের জাতীয় দলকে রক্ষা করার চেষ্টা সবসময় চালাব। মাথা উঁচু করে এগিয়ে যেতে হবে। শক্তি হারালে চলবে না। সমালোচনা চলতেই পারে। তবে ফুটবলের ক্ষতি হলে চলবে না।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন