কোরীয় উপদ্বীপের আকাশে দুই মার্কিন বোমারু বিমান

সিল্কসিটিনিউজ ডেস্ক: দুইটি বোমারু বিমান উড়িয়ে কোরীয় উপদ্বীপের আকাশে নিজেদের শক্তি জানান দিয়েছে যুক্তরাষ্ট্র। রয়টার্স খবর দিয়েছে, পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে বি-ওয়ানবি নামের ওই দুই বিমান ওড়ানো হয়েছে। ওই দুইটি বিমান মার্কিন প্রশান্ত মহাসাগরীয় বিমান বাহিনীর আওতাভুক্ত বলে জানিয়েছে ওই ব্রিটিশ বার্তা সংস্থা।

চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার রাতে দ্বিতীয় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পরীক্ষার সফলতার পাশাপাশি দেশটি দাবি করে  এটি যুক্তরাষ্ট্রের সব স্থানে আঘাত হানতে সক্ষম। উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষার জবাবে একইদিনে দ. কোরিয়া আর যুক্তরাষ্ট্র মিলে ভূমি থেকে ভূমিতে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মহড়া সম্পন্ন করে। শনিবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দুইটি বোমারু বিমানের মহড়া সম্পন্ন হওয়ার খবর দেওয়া হলো।

শনিবার গুয়ামের অ্যান্ডারসন বিমান ঘাঁটি থেকে উড়াল দেয় বিমানটি। পরে এ দুই বিমানের সঙ্গে যুক্ত হয় জাপান ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধবিমান বহর।

বিমান দু’টি কোরিয় উপদ্বীপের উপর দিয়ে এবং দক্ষিণ কোরিয়ার ওসান বিমান ঘাঁটির ওপর দিয়ে উড়ছে। রয়টার্স জানিয়েছে, বিমান দু’টির ১০ ঘণ্টার মিশনে আকাশ যুদ্ধ কেন্দ্রিক বিন্যাস এবং  গতিরোধের অনুশীলন করা হয়।

ক্ষেপণাস্ত্রের নতুন পরীক্ষাকে যুক্তরাষ্ট্রের জন্য ‘ভয়াবহ সতর্কবার্তা’ বলে উল্লেখ করেছেন উ. কোরীয় নেতা কিম জন। জবাবে দ. কোরিয়া আর যুক্তরাষ্ট্রের ভূমি থেকে ভূমিতে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের যৌথ মহড়ার পর এক মার্কিন কর্মকর্তা দাবি করেন,  উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয়ার ক্ষমতা যে ওয়াশিংটনের রয়েছে তা জানান দেয়ার জন্য এই মহড়া চালানো হয়েছে।