কেমিক্যাল দিয়ে আম ও লিচুর জুস তৈরি, কারখানা সিলগালা

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ময়মনসিংহের গৌরীপুরে মানবদেহের জন্য ক্ষতিকর কেমিক্যাল দিয়ে জুস তৈরির দায়ে একটি কারখানা সিলগালা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলার কলতাপাড়া এলাকায় আলিফ ফুড বেভারেজ নামের জুস কারখানায় অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ময়মনসিংহের সহকারী পরিচালক নিশাত মেহের। তিনি বলেন, ‘কারখানায় উৎপাদিত পণ্য আম-লিচুর জুস বলে বাজারজাত করা হতো। বিভিন্ন ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করে এসব জুস তৈরি করা হচ্ছে- এমন তথ্যে অভিযান চালানো হয়।

‘অভিযানে দেখা যায়, কারখানায় উৎপাদিত জুসে ব্যবহার করা হচ্ছে ঘন চিনি, নন-ফুড গ্রেড কালার, ফ্লেভারসহ বিভিন্ন ক্ষতিকর কেমিক্যাল।’

নিশাত মেহের জানান, এ ধরনের ভেজাল জুস ক্যানসারসহ মারাত্মক রোগের কারণ হতে পারে। মোড়কের গায়েও ভুল ঠিকানা ব্যবহার করা হয়। এ সময় কারখানার মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি।

ভোক্তা অধিকারের এই কর্মকর্তা বলেন, ‘কারখানাটি সিলগালা করে সাত কর্মদিবসের মধ্যে মালিক মোহাম্মদ দুলালকে যোগাযোগ করার নোটিশ দিয়েছি। একই দিন এসকেএস প্রোডাক্টস নামে একটি মুড়ির কারখানায় অভিযান চালানো হয়। সেখানে আয়োডিনহীন লবণ ও নষ্ট চাল ব্যবহারের কারণে কারখানার মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।’

জেলার বিভিন্ন খাদ্যপণ্য উৎপাদন কারখানায় নিয়মিত অভিযান চালানো হবে বলে জানান নিশাত মেহের। অভিযানে র‍্যাব-১৪ ময়মনসিংহের কোম্পানি অধিনায়ক আখের মুহম্মদ জয়ের নেতৃত্বে র‍্যাব সদস্যরা অংশ নেন।

সূত্র: আমাদের সময়