শনিবার , ১৩ আগস্ট ২০১৬ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগ যুগান্তকারী পদক্ষেপ

Paris
আগস্ট ১৩, ২০১৬ ২:৪১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মানসম্মত শিক্ষক নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে বেসরকারি শিক্ষক নিয়োগ যুগান্তকারী উদ্যোগ।

শনিবার ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষক দায়িত্ব পালন করে শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

আগে সারা দেশে ৩৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে বিচ্ছিন্নভাবে ৩৭ হাজার কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ করা হতো। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অনেক বিড়ম্বনার খবর পত্রপত্রিকায় প্রকাশিত হতো। এ পদ্ধতির মাধ্যমে সেই বিড়ম্বনা অনেকটা কমবে।’

তিনি বলেন, ‘জাতীয় শিক্ষা নীতি ২০১০-এর আলোকে পাবলিক সার্ভিস কমিশনের মতো কেন্দ্রীয়ভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ নিজেদের অনেক বেশি যোগ্য ও সম্মানিত বোধ করবেন।’

শিক্ষামন্ত্রী জানান, সারা দেশের স্কুল, কলেজ, মাদ্রাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্য পদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা পেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এর পরিপ্রেক্ষিতে জারিকৃত প্রজ্ঞাপনে সাড়া দিয়ে অনলাইনে আবেদনের শেষ তারিখ ১০ আগস্ট পর্যন্ত ১৩ লাখ আবেদন জমা পড়ে। এসব আবেদন যাচাই-বাছাই করে এনটিআরসিএ শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে।

এর আগে শিক্ষামন্ত্রী এনটিআরসিএর ঢাকা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, এনটিআরসিএর চেয়ারম্যান এ এম এম আজহার এবং ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোয়াজ্জেম হোসেন মোল্লা এ সময় উপস্থিত ছিলেন।

ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ১ লাখ ৪৭ হাজার ২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে স্কুল পর্যায়ে ৯১ হাজার ৬১৪ জন এবং কলেজ পর্যায়ে ৫৫ হাজার ৬৯৮ জন। গতকাল স্কুল পর্যায়ের আর আজ কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

সূত্র :রাইজিংবিডি

সর্বশেষ - শিক্ষা