কৃষি আইন প্রত্যাহার না করলে আন্দোলনের হুঁশিয়ারি মমতার

কৃষক আন্দোলনকে সমর্থন জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একইসঙ্গে অবিলম্বে নতুন কৃষি আইন প্রত্যাহার না করলে ভাতরজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন তিনি।

বৃহস্পতিবার কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে একটি টুইট করেন মমতা ব্যানার্জি।

টুইটে তিনি লেখেন, কৃষকদের জীবন-জীবিকা নিয়ে মারাত্মক উদ্বেগে রয়েছি। ভারত সরকারের উচিত নতুন কৃষি বিল প্রত্যাহার করে দেওয়া। এই মুহূর্তে বিল প্রত্যাহার না করা হলে আমরা রাজ্য ও ভারতজুড়ে আন্দোলনে নামব। আমরা প্রথম থেকেই এই কৃষক বিরোধী বিলের বিরোধিতা করে আসছি।

মোদি সরকারের সমালোচনা করে মমতা বলেন, ভারত সরকার সবকিছু বেচে দিচ্ছে। কিন্তু তাই বলে তুমি রেল, এয়ার ইন্ডিয়া, কয়লা, বিএসএনএল, ভেল, ব্যাংক, প্রতিরক্ষা প্রভৃতি বেচতে পার না। জাতীয় স্বার্থবিরোধী এই বেসরকারি নীতি প্রত্যাহার করতে হবে। দেশের সম্পদকে আমরা বিজেপি দলের ব্যক্তিগত সম্পত্তি হতে দিতে পারি না।

একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও লেখেন, ৪ ডিসেম্বর আমরা তৃণমূল কংগ্রেসের তরফে একটা বৈঠক ডেকেছি। যেখানে অত্যাবশ্যকীয় পণ্য আইন নিয়ে আলোচনা হবে। কীভাবে এই অত্যাবশ্যকীয় পণ্য আইনের ফলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে ও জিনিসপত্রের দাম আকাশছোঁয়া হচ্ছে, তা নিয়ে আলোচনা করা হবে বৈঠকে। জনস্বার্থ বিরোধী এই আইন কেন্দ্রের অবশ্যই প্রত্যাহার করা উচিত।

কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় পথে নেমেছেন ৬ রাজ্যের কৃষক। অবিলম্বে নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা। আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন/অনলাইন