কুড়িগ্রামে বন্যায় ৬ লক্ষাধিক মানুষ দুর্ভোগে

সিল্কসিটিনিউজ ডেস্ক: কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় বানভাসি মানুষ উচু বাঁধ, পাকা সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছেন ।

গত ২৪ ঘণ্টায় চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি ৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার ও সেতু পয়েন্টে ধরলার পানি ৬ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপৎসীমার ১০০ সেন্টিমিটর ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসনের তথ্য মতে, ৯ উপজেলার ৬ লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে । ক্ষতিগ্রস্থ হয়েছে সাড়ে ৫শ কিলোমিটার কাঁচা-পাকা সড়ক ও ৪০ কিলোমিটার নদ-নদীর তীর রক্ষা বাধ। বন্ধ করে দেওয়া হয়েছে ২ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান।

এ সব এলাকায় বিশুদ্ধ খাবার পানি ও তীব্র খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত ৮ লাখ ৭৫ হাজার টাকা ও ১৯২ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার ও ধরলা নদীর পানি সেতু পয়েন্টে ৬ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বেড়েছে তিস্তা, দুধকুমারসহ অন্যান্য নদীর পানি।

 

সূত্র: রাইজিংবিডি