কুসিক নির্বাচন: বাতিল হওয়া মনোনয়নপত্র ফেরত নিতে হাইকোর্টের আদেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়া অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মো. মামুনুর রশিদের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তার আবেদনের পরিপ্রেক্ষিতে আজ (সোমবার) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি শেষে আইনজীবী মো. ফখরুদ্দিন সাংবাদিকদের বলেন, ‘নিয়ম অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হতে ৩শ ভোটারের স্বাক্ষর প্রয়োজন হয়। মামুনের সমর্থনে দেওয়া স্বাক্ষর করা ভোটারদের কয়েকজনের নাম-ঠিকানা অস্পষ্ট থাকায় তার প্রার্থিতা বাছাইয়ের সময় বাতিল হয়।’

প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে বিভাগীয় অতিরিক্ত কমিশনারের কাছে গত ৭ মার্চ আপিল করা হয় এবং সেই আপিল ৮ মার্চ খারিজ হয়।খারিজ আদেশের বিরুদ্ধে রবিবার হাইকোর্টে আবেদন করা হলে শুনানি শেষে আদালত এই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন।

২ ও ৩ মার্চ মনোনয়নপত্র জমাদানের তারিখ ছিল। এই নির্বাচনে পাঁচ জন মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন। তবে ৬ মার্চ মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে মামুনুর রশিদের প্রার্থিতা বাতিল করা হয়।

কুমিল্লা সিটি করপোরেশনের মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৩২৯ জন এবং নারী ১ লাখ ৫ হাজার ৫৫ জন। সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ২৭টি, সংরক্ষিত ওয়ার্ড নয়টি। মোট ৬৫টি কেন্দ্রের ৪২১টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে এবার।

প্রথম নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে মনিরুল হক সাক্কু কুমিল্লা সিটির প্রথম মেয়র নির্বাচিত হন।

সূত্র: বাংলা ট্রিবিউন