কিয়েভের সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি, মার্কিন সিনেটর

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। আজ মঙ্গলবার হামলার ষষ্ঠ দিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

গত পাঁচদিনে ইউক্রেনের বিভিন্ন শহরে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। কোথাও শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনের সামরিক বাহিনী ও সাধারণ নাগরিকরা।

এদিকে, ইউক্রেনে সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি বলে মন্তব্য করেছেন এক মার্কিন সিনেটর।

মার্কিন আইনপ্রণেতারা দেশটির শীর্ষ প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে ইউক্রেন পরিস্থিতি সম্পর্কে বিশেষ তথ্য পেয়েছেন। এতে  কিয়েভসহ ইউক্রেনের অন্যান্য শহরের পতনের সম্ভাব্য সময়সীমার বিষয়েও জানানো হয়েছে।

এরপরই দেশটির বিরোধী দল রিপাবলিকান দলের সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, “সামিরক অভিযানের সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি।”

অন্যদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন আইনপ্রণেতা সিএনএনকে বলেছেন, গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন আগামী কয়েকদিনে ‘আশঙ্কাজনক’ কিছু ঘটতে যাচ্ছে।

কানেকটিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মারফি টুইটারে লিখেছেন, “কিয়েভের লড়াই দীর্ঘ এবং রক্তক্ষয়ী হবে।”

মারফি আরও বলেছেন, পশ্চিমা দেশগুলো কেবল রুশ রাষ্ট্রপতি এবং শীর্ষ ব্যবসায়ী কর্মকর্তাদের সম্পদ জব্দই করবে না। সম্ভবত পুতিনের কল্পনাতীত কোনও পদক্ষেপ হতে যাচ্ছে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন