কিমের হুঙ্কার ‘এক মিসাইলেই ধ্বংস হবে আমেরিকা’, পাল্টা হুঁশিয়ারি ট্রাম্পের

সিল্কসিটিনিউজ ডেস্ক: ফের হুঙ্কার ছাড়লেন উত্তর কোরিয়ার ত্রাস কিম জং উন। মার্কিন মুলুককে উড়িয়ে দেওয়ার হুমকি দিলেন উত্তর কোরিয়ার প্রধান।

শুক্রবার রাতে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র বহনে সক্ষম আন্তর্মহাদেশীয় মিসাইল হাওয়াসং-১৪ এর পরীক্ষামূলক উত্ক্ষেপণ করে। ৩৭২৪.৯ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম হয় হাওয়াসং-১৪। ৪৭ মিনিট ১২ সেকেন্ড অতিক্রম করে ৯৯৮ কিলোমিটার দূরত্ব। নিজে দাঁড়িয়ে থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উত্ক্ষেপণের তদারকি করেন কিম। আজ সকালে উত্তর কোরিয়ার সরকারি সংবাদসংস্থা KCNA-র তরফে ঘোষণা করা হয় ‘সাফল্য’। এরপরই রাষ্ট্রপ্রধান কিম জং উন হুঙ্কার ছাড়েন, “যে পরিমাণ ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার হাতে আছে, গোটা মার্কিন মূল ভূ-খণ্ড তার আওতায় চলে আসবে।”

তবে, উত্তর কোরিয়ার এই হুঙ্কারকে আমল দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। কড়া ভাষায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। লিখিত বিবৃতি দিয়ে ট্রাম্প বলেন, “এভাবে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে বিশ্বে আরও একা হয়ে পড়বে উত্তর কোরিয়া। দুর্বল হবে উত্তর কোরিয়ার অর্থনীতি। বঞ্চিত হবে সেদেশের সাধারণ মানুষরাই।”

একইসঙ্গে তিনি সাফ জানিয়েছেন, “দেশের সুরক্ষা অটুট রাখতে যথোপযুক্ত ব্যবস্থা নেবে আমেরিকা।” যদিও মিসাইল বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়ার ছোঁড়া মিসাইলের আওতায় আসতে পারে লস অ্যাঞ্জেলস, ডেনভার, চিকাগো, এমনকী নিউইয়র্ক ও বস্টন শহরও।