‘কিপিং-অধিনায়কত্ব-ব্যাটিং, সবই উপভোগ করছি’

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

মুশফিকুর রহিমের উইকেট কিপিং নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছে, ব্যাটিংয়ে আরো বেশি মনোযোগ দেওয়ার জন্য তাঁর উচিত কিপিংটা ছেড়ে দেওয়া। তা ছাড়া এই দায়িত্ব যে তিনি ঠিকভাবে পালন করতে পারছেন তাও কিন্তু নয়। উইকেটের পেছনে দাঁড়িয়ে হরহামেশাই ভুল করছেন তিনি। এর জন্য দলকেও মাসুল দিতে হচ্ছে।

 

হায়দরাবাদ টেস্টেও দুটি বড় ভুল করেছেন মুশফিক। যা একেবারেই অমার্জনীয়। প্রথম দিনে একটি ক্যাচ মিস করেছেন এবং দ্বিতীয় দিনে একটি সহজ স্ট্যাম্পিং করতে পারেননি।

 

এ ছাড়া টেস্টের প্রথম দিনে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বিরুদ্ধে অযথা একটি রিভিউর আবেদন করেন মুশফিক, যা নিয়ে শুধু সমালোচনাই হয়নি, সবার হাসির পাত্রও হয়েছেন। তাঁর এই কাণ্ড দেখে হেসে ফেলেছিলেন বিরাট কোহলিও।

 

মাঠে মুশফিকের এমন কাণ্ড-কীর্তি কাছ দেখেছেন সাংবাদিকরা। ভারতীয় এক সাংবাদিক প্রশ্নও করে বসলেন কিপিং ছেড়ে ব্যাটিংয়ে ওপরে আসা বা নেতৃত্বের ভার কমানোর, সেই ইচ্ছে নেই?

 

এ প্রশ্নের উত্তরে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমার কাজ হচ্ছে তিনটি দায়িত্বই ভালো ভাবে পালন করা। যদি ভালো করতে না পারি, তাহলে তারা যা মনে করেন, সিদ্ধান্ত নিতে পারেন। আমি তিনটি দায়িত্বই উপভোগ করছি। তবে আমার মানে টিম ম্যানেজমেন্ট আমার ওপর আস্থা রাখছে।’

 

তবে বোর্ড চাইলে এ ব্যাপারে অন্য কোনো সিদ্ধান্ত নিতে পারে বলেও জানান তিনি, ‘ব্যক্তিগতভাবে কেউ প্রশ্ন করলে আমি বলব, তিনটি দায়িত্বই দারুণ পছন্দ করি। আর নেতৃত্ব আমার হাতে নেই। বোর্ড চাইলে বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে পারে। আমি সব দায়িত্বই ভালোবাসি।’

 

অবশ্য এক বিশ্বস্ত সূত্রে জানা গেছে, মুশফিকের নেতৃত্ব এবং উইকেট কিপিং নিয়ে ‘বিশ্লেষণ’ হচ্ছে। আগামী মাসের শ্রীলঙ্কা সফরের আগে পরবর্তী বোর্ড সভার অন্যতম এজেন্ডা হতে পারে মুশফিকের নেতৃত্ব। সেই সভায় কী সিদ্ধান্ত হবে তাঁর জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

সূত্র: এনটিভি